ঢাকা, বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ৬ মাঘ ১৪২৭ আপডেট : ১৯ মিনিট আগে English

প্রকাশ : ২৮ নভেম্বর ২০২০, ১৮:২৮

প্রিন্ট

পাবনা চিনিকল চালু রাখার দাবিতে পথসভা

পাবনা চিনিকল চালু রাখার দাবিতে পথসভা
পাবনা চিনিকল শ্রমিক-কর্মচারীর মানববন্ধন। ছবি: প্রতিনিধি

পাবনা প্রতিনিধি

পাবনা চিনিকল চালু রাখার দাবিতে আখ চাষি এবং চিনিকল শ্রমিক-কর্মচারীরা মানববন্ধন ও পথসভা করেছেন।

শনিবার দুপুরে ঈশ্বরদী-পাবনা-ঢাকা মহাসড়কের পাশে জেলা পরিষদ ডাকবাংলোর সামনে এ মানববন্ধন ও পথসভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে তারা পাবনা-৪ আসনের (ঈশ্বরদী-আটঘরিয়া) এমপি নুরুজ্জামান বিশ্বাসের বাড়িতে গিয়ে অবস্থান নিয়ে তাদের দাবি উত্থাপন করেন।

দেশের ১৬টি সুগার মিলের ক্রমবর্ধমান লোকসান ঠেকাতে পাবনা সুগারমিলসহ ৬টি সুগার মিল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ খাদ্য ও চিনি শিল্প কর্পোরেশন।

চিনিকলগুলোর কাছে এখনো আখ চাষিদের বকেয়া পাওনা রয়েছে প্রায় ১০ কোটি টাকা। এর মধ্যে পাবনা ও কুষ্টিয়া চিনিকলের কাছে পাওনা ৪ কোটি টাকা। এসব পাওনা পরিশোধ না করেই ৬টি চিনিকল বন্ধের প্রক্রিয়া চলছে বলে জানা গেছে।

এছাড়া পাবনা চিনিকলসহ ১৫টি চিনিকলে অন্তত সাড়ে দশ হাজার শ্রমিক-কর্মচারী রয়েছেন। চিনিকল বন্ধ হলে চাষি ও কর্মকর্তা-কর্মচারীরা সপরিবারে মানবিক সংকটে পড়তে পারেন। এ অবস্থায় মিল চালু রাখতে চাষি ও চিনিকল কর্মচারীরা যৌথভাবে রাজপথে নেমেছেন।

বাংলাদেশ চিনিকল আখ চাষি ফেডারেশন এর কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ও আখচাষি কল্যাণ সমিতি পাবনা সুগার মিলস লি. এর সভাপতি আলহাজ শাহজাহান আলী ওরফে পেঁপে বাদশা পথসভায় সভাপতিত্ব করেন।

এতে বক্তব্য দেন ঈশ্বরদী উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আব্দুস সালাম খান, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি চান্না মণ্ডল, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোখলেসুর রহমান মিন্টু, জেলা পরিষদ সদস্য সাইফুল আলম বাবু, আখ চাষি কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক আনসার আলী ডিলু, দাশুড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম বকুল, সলিমপুর উইনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মজিদ বাবলু, আখ চাষি মুরাদ মালিথা, আমজাদ হোসেন মালিথা ও হামিদুল ইসলাম, নজরুল ইসলাম, ইব্রাহিম হোসেন, আসাদুর রহমান, জহুরুল হক, শ্রমিক কর্মচারী ওয়ার্কার্সার ইউনিয়নের সভাপতি সাজেদুল ইসলাম শাহিন, সাধারণ সম্পাদক আশরাফুজ্জামান উজ্জ্বল প্রমুখ।

কয়েকজন চাষি ও মিল শ্রমিক-কর্মচারী বলেন, চিনিকল বন্ধ ঠেকাতে তারা প্রয়োজনে আত্মাহুতি দিবেন। তারা বলেন, বকেয়া বেতনসহ শ্রমিক-কর্মচারী ও চাষিদের সমুদয় পাওনা পরিশোধ করতে হবে, কৃষক পর্যায়ে সার কীটনাশকসহ সকল উপকরণ সরবরাহ করতে হবে, চিনিকল কর্তৃপক্ষকে অবিলম্বে আখ চাষিদের সাথে চুক্তিপত্র সম্পাদন করতে হবে।

মানববন্ধন ও পথসভা থেকে জানানো হয় আগামী ১০ দিনের মধ্যে দাবি বাস্তবায়ন না হলে আগামীতে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে কঠোর কর্মসূচি দেয়া হবে। শেষে তারা পাবনা-৪ আসনের (ঈশ্বরদী-আটঘরিয়া) এমপি নুরুজ্জামান বিশ্বাসের বাড়িতে গিয়ে অবস্থান নিয়ে তাদের দাবি উত্থাপন করেন। তারা বিষয়টি জাতীয় সংসদে উত্থাপনের জন্য এমপির কাছে আবেদন জানান।

এদিকে আখ চাষি ও শ্রমিক-কর্মচারীদের আন্দোলন প্রসঙ্গে পাবনা সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক সাইফ উদ্দিন আহমেদ জানান, আসলে মিল বন্ধ হয়ে যাবে না চালু থাকবে তিনি নিশ্চিত নন। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ তাকে এ পর্যন্ত কিছু জানাননি। তবে তিনি অন্যদের মত মুখে মুখে শুনছেন বিল বন্ধ হওয়ার বিষয়টি।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত