ঢাকা, রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ৩ মাঘ ১৪২৭ আপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২০, ০২:১১

প্রিন্ট

মুখপোড়া হনুমান দুটি স্থান পেল বঙ্গবন্ধু সাফারি পার্কে

মুখপোড়া হনুমান দুটি স্থান পেল বঙ্গবন্ধু সাফারি পার্কে
ছবি- প্রতিনিধি

গাজীপুর প্রতিনিধি

মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলার ষোলআনা এলাকা থেকে উদ্ধার হওয়া দুটি মুখপোড়া হনুমান গাজীপুর বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।

বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তারা সোমবার দুপুরে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে হস্তান্তর করেন।

এর আগে গত ২০ নভেম্বর মুন্সিগঞ্জ থেকে এ হনুমান দুটি উদ্ধার করে বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ।

ঢাকা বিভাগের বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা কাজল তালুকদার জানান, তাদের ইউনিটের বন্যপ্রাণী পরিদর্শক নিগার সুলতানার নের্তৃত্বে একটি দল অভিযান চালিয়ে মুন্সিগঞ্জের ষোলআনা এলাকা থেকে মুখপোড়া হনুমান দুটো উদ্ধার করেন।

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমান বলেন, এ প্রাণী দুটোকে বর্তমানে বিশেষ পর্যবেক্ষণে রাখা হয়েছে। কিছুদিন পর এদের স্বাভাবিক পরিবেশে উন্মোক্ত করা হবে।

বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক নিগার সুলতানা বলেন, উদ্ধার হওয়া হনুমান দুইটির একটি পুরুষ এবং অপরটি মাদি। বিশেষ করে বাংলাদেশের সিলেট ও যশোরের কেশবপুরে এধরণের হনুমান বেশি দেখা যায়।

হনুমান দুটি মুখপোড়া হনুমান নামে পরিচিত। অনেক স্থানে এদের সোনালী বা লালচে হনুমান বলে ডাকা হয়। সিলেট, যশোর ও চট্রগ্রামের মিশ্র চিরসবুজ বনে এদের দেখা যায়। বর্তমানে আমাদের দেশে বিপন্ন প্রায় প্রাণী।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত