ঢাকা, শুক্রবার, ২৫ জুন ২০২১, ১১ আষাঢ় ১৪২৮ আপডেট : ৫ মিনিট আগে

প্রকাশ : ১৬ ডিসেম্বর ২০২০, ২০:৩৪

প্রিন্ট

পাটুরিয়া ঘাটে তীব্র যানজট, যাত্রীদের দুর্ভোগ

পাটুরিয়া ঘাটে তীব্র যানজট, যাত্রীদের দুর্ভোগ
পাটুরিয় ঘাট এলাকায় তীব্র যানজট

শিবালয় (মানিকগঞ্জ) প্রতিনিধি

পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে ঘন কুয়াশায় ফেরি চলাচল ব্যহত ও যানবাহনের চাপ বৃদ্ধি পাওয়ার কারণে গত শুক্রবার থেকে বুধবার পর্যন্ত ৬ দিন ধরে ঘাট এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। ফলে ফেরি পারাপারের জন্য আসা বাস ও ট্রাকের দীর্ঘ সারি পাটুরিয়া-ঢাকা মহাসড়কের নবগ্রাম পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার রাস্তা বিস্তৃত হয়ে পড়ে।

এ সময় ফেরি পারাপারের জন্য পাটুরিয়া ঘাট এলাকায় আসা বাস, কোচ ও ট্রাকসহ বিভিন্ন যানবাহনের যাত্রীদেরকে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষায় থেকে চরম দুর্ভোগ পোহাতে হয়েছে।

পাটুরিয়া ঘাটে যানবাহনের চাপ বৃদ্ধি পেলে বিআইডব্লিউটিসির কর্তৃপক্ষ অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী যানবাহন পারাপার করায় ট্রাক চালকদেরকে ২-৩ দিন করে ফেরি পারাপারের জন্য ঘাট এলাকায় পড়ে থাকতে হয়।

আরিচা বিআইডব্লিউটিসির অফিস সূত্রে জানা গেছে, পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে কয়েক দিন ঘন কুয়াশায় ফেরি চলাচল ব্যহত ও অতিরিক্ত যানবাহনের কারণে ঘাট এলাকার তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। এছাড়া এ নৌ-রুটে নাব্যতা সংকটের কারণে ফেরি চলাচল ব্যহত হচ্ছে। এ বিভিন্ন কারণে পাটুরিয়া ঘাট এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

পাটুরিয়া-ফেরি ঘাটের বেসিনে ড্রেজার দিয়ে পলি অপসারণ করায় ফেরিগুলো ঘাটে ভিড়তে সমস্যা হচ্ছে। ফেরি থেকে যানবাহন লোড-আনলোড করতে সময়ও বেশি লাগছে। পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে চলাচলরত ১৬টি ফেরি মধ্যে ২টি ফেরি বিকল থাকায় ১৪টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে।

ঢাকার গাজীপুর থেকে ছেড়ে আসা যশোর গামী ট্রাকচালক বারেক শেখ জানান, গত সোমবার রাত দেড়টা দিকে পাটুরিয়া ঘাটে এসে যানজটে পড়েছেন। সে আজ বিকেল ৩টা পর্যন্ত অপেক্ষায় থেকেও ফেরি পারাপার হতে পারেনি তিনি। এরকম শত শত বাস ও ট্রাক চালকরাই ফেরি পারাপারের অপেক্ষায় রয়েছেন।

আরিচা অফিসের বিআইডব্লিউটিসির ডিজিএম জিল্লুর রহমান জানান, পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে মহান বিজয় দিবস উপলক্ষে সরকারি ও বেসরকারি চাকরিজীবীরা ঈদের ছুটির মতো বাড়ি ফিরে যাওয়ায় ঘাটে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত