ঢাকা, সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৩ মিনিট আগে
শিরোনাম

অনিয়মে ডিলারশিপ বাতিল, তিনি পেলেন সমাজসেবায় পুরস্কার!

  ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২১, ১৮:৫৭

অনিয়মে ডিলারশিপ বাতিল, তিনি পেলেন সমাজসেবায় পুরস্কার!
ছবি- প্রতিনিধি

বিশেষ ওএমএস তালিকা কেলেঙ্কারির গন্ধ দূর হয়নি এখনো, এরই মধ্যে তাকে শুদ্ধ করার প্রয়াস নিয়েছে প্রশাসন! সমাজসেবায় বিশেষ অবদানকারী হিসেবে সরকারি পুরস্কার তুলে দেয়া হয়েছে তার হাতে। এ নিয়ে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে গোটা ব্রাহ্মণবাড়িয়ায়।

জেলা সমাজসেবা বিভাগের এমন কাণ্ডে সমালোচনার ঝড় উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ সর্বত্র।

করোনা পরিস্থিতির শুরুতে গত মে মাসে সরকারের দেয়া বিশেষ ওএমএস তালিকা প্রনয়নে ব্যাপক প্রভাব খাটান জেলা আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য সম্পাদক ও শহরের ১০ নম্বর ওয়ার্ডের ওএমএস ডিলার মো. শাহআলম।

ভিক্ষুক, ভবঘুরে, সাধারণ শ্রমিক, দিনমজুর, রিকশাচালক, ভ্যানচালক, পরিবহন শ্রমিক, চায়ের দোকানদার, হিজড়া সম্প্রদায়ের লোকজনের বদলে নিজের স্ত্রী-সন্তানসহ স্বজনদের নাম উঠান তালিকায়।

গণমাধ্যমে এই খবর আসার পর জেলা প্রশাসন তদন্ত করে ওই ডিলারের স্ত্রী-সন্তানসহ ১৩ জনের নাম পায় ওই তালিকায়।

এরপরই জেলা ওএমএস কমিটির সভাপতি ও জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খান গত বছরের ১১ মে শাহ আলমের কাছে তার ডিলারশিপ কেনো বাতিল করা হবে না মর্মে তলব করেন।

এতে বলা হয়, কোভিড-১৯ সংক্রমণের উদ্ভূত পরিস্থিতিতে পৌর এলাকার দরিদ্র ও নিম্নআয়ের মানুষের মধ্যে কাউতলীর শহীদ লুৎফুর রহমান সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ওএমএস ডিলার হিসেবে আপনি (শাহআলম) ১০ টাকা কেজির চাল বিক্রি করছেন। ১০ নং ওয়ার্ডের ওএমএসের ভোক্তা তালিকায় আপনার স্ত্রী, মেয়ে, ভাই, বোনসহ নিকট আত্মীয় স্বজনের নাম তালিকায় অন্তরভুক্ত করেছেন বলে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়, যা ন্যায়সঙ্গত নয়।

এই কর্মকাণ্ডের কারণে ওএমএস নীতিমালা অনুযায়ী তার ডিলারশিপ কেনো বাতিল হবে না, দুই কর্মদিবসের মধ্যে এর সন্তোষজনক জবাব চাওয়া হয় প্রশাসন থেকে।

জবাব সন্তোষজনক না হওয়ায় গত বছরের ১৩ মে শাহ আলমের ওএমএস ডিলারশিপ বাতিল করা হয়। সেই শাহ আলমকেই সমাজসেবায় বিশেষ অবদানকারী ব্যক্তি হিসেবে বাছাই করে জেলা সমাজসেবা বিভাগ।

জাতীয় সমাজসেবা দিবস উপলক্ষে গতকাল শনিবার সার্কিট হাউজে আয়োজিত এক অনুষ্ঠানে জেলা প্রশাসক তার হাতে সম্মাননা স্মারক তুলে দেন। বিষয়টি টক অব দি টাউনে পরিণত হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে হচ্ছে সমালোচনা।

এ বিষয়ে জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খাঁন বলেন, পুরস্কারের তালিকা করে সমাজসেবা বিভাগ। এ বিষয়ে জেলা সমাজসেবা বিভাগের উপ-পরিচালক মাসুদুল হাসান বলতে পারবেন।

জেলা সমাজসেবা বিভাগের উপ-পরিচালক মাসুদুল হাসান তাপস বলেন, অনিয়মের কারণে তার (শাহআলম) ডিলারশিপ বাতিল করা হয়, এ বিষয়টি আমার জানা ছিলো না।

অনিয়মের কারণে ডিলারশিপ বাতিল হওয়া ব্যক্তিকে সমাজসেবায় পুরষ্কার দেয়া যায় কী- এমন প্রশ্নের সদুত্তর দিতে পারেননি মাসুদুল হাসান তাপস।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত