ঢাকা, মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ২৪ ফাল্গুন ১৪২৭ আপডেট : ২৬ মিনিট আগে English

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০২১, ১৭:৩৫

প্রিন্ট

নারী উদ্যোক্তাদের উৎসাহিত করতে অন্যরকম আয়োজন

নারী উদ্যোক্তাদের উৎসাহিত করতে অন্যরকম আয়োজন
ছবি- প্রতিনিধি

সুলতান মাহমুদ, দিনাজপুর প্রতিনিধি

নতুন নারী উদ্যোক্তাদের উৎসাহিত করতে দিনাজপুরে দুই দিনব্যাপী আনন্দ মেলার সমাপনী অনুষ্ঠানে তরুণীদের অংশগ্রহণে ভিন্নধর্মী র‌্যাম্প ওয়াকের আয়োজন করা হয়েছে।

শনিবার দুপুরে দিনাজপুর প্রেসক্লাবের এম আব্দুর রহিম অডিটোরিয়ামে ভিন্নধর্মী এই আয়োজন করা হয়।

আয়োজক সুমনা শারমিন জানান, ১২ জন নতুন নারী উদ্যোক্তার নিজস্ব উদ্ভাবনী চিন্তা থেকেই হাতের চিত্রশিল্প, বুটিকস, মেকাপের বিভিন্ন ধরণ, পিঠা পায়েস, চারুকলা নিয়ে ১২টি স্টোল তৈরি করা হয়। ব্রাইডাল মেকওভার এন্ড বিউটি পার্লারের আয়োজনে ৮ জন নারীকে বউয়ের সাজের সজ্জিত করে র‌্যাম্প ওয়াকের জন্য প্রস্তুত করা হয়।

তিনি জানান, পুরুষদের ওপর নির্ভরশীল কিংবা তাদের রোজগারের ওপর সম্পূর্ণভাবে নির্ভশীল না হয়ে সংসারের পাশাপাশি নারীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার প্রয়াস থেকে এ আয়োজন। এজন্য নারীদের হাতের তৈরি পণ্যসামগ্রী এবং বাহারি সুস্বাদু পিঠার আয়োজন নিয়ে হাজির হওয়া স্টলগুলোকে পুরস্কৃত করা হয়।

আনন্দ মেলায় নারী উদ্যোক্তাদের স্টল। ছবি: প্রতিনিধি

সুমনা শারমিন আরও জানান, দেশের বিভিন্ন সেক্টরে প্রতিনিধিত্ব করছে নারীরা। আবার অনলাইন প্লাটফর্মে বিজনেসসহ বিভিন্নভাবে এগিয়ে যাচ্ছে তারা। সবার সাথে আনন্দ ভাগাভাগি করা ও নিজেদের পরিকল্পনা শেয়ারের জন্য এমন আয়োজন উদ্যোক্তা হতে ইচ্ছুক নারীদের এগিয়ে যেতে সাহস ও উৎসাহ জোগাবে।

নতুন নারী উদ্যোক্তা বিথি রোহানা বলেন, ব্রাইডাল মেকওভার এন্ড বিউটি পার্লারের আয়োজনে আনন্দ মেলায় স্টোল সাজিয়েছিলাম। এখানে এসে অনেক অভিজ্ঞতা নিয়ে বাড়ি ফিরে যাচ্ছি। এই অভিজ্ঞতা ব্যবসায়ীক জীবনে কাজে লাগবে। সবশেষে ব্রাইডাল মেকওভার এন্ড বিউটি পার্লারের নিকট কৃতজ্ঞ থাকব।

নতুন নারী উদ্যোক্তা কনিকা পারুল ও কাউসারুল নাহার কানুন জানান, প্রচেষ্টাই মানুষকে তার গন্তব্যে পৌঁছে দেয়। আজ সেটা বাস্তবে রূপ নিয়েছে। দুই দিনব্যাপী এই আনন্দ মেলায় স্টল নিয়ে অংশগ্রহণ করে নিজেকে অনেক সৌভাগ্যবতী মনে হচ্ছে। এখানে এসে বুঝতে পারলাম নারী হলেই পুরুষের উপার্জিত অর্থের ওপর নির্ভরশীল হতে হবে না।

র‌্যাম্প ওয়াকে অংশ নেয়া আফ্রা ইবনাত আখি ও সানজিদা আক্তার বলেন, আমরা মূলত ব্রাইডাল মেকওভার এন্ড বিউটি পার্লারের প্রতিনিধি হিসাবে কনের বউ সাজের প্রচারণা, জুয়েলারির প্রচারণা, আর্টিফিসারি সাজের প্রচারণা ও মেকাপের প্রচারণায় অংশ নিয়েছি। এই ব্যতিক্রমী র‌্যাম্প ওয়াকের আনন্দ মেলায় সব বয়সী নারী-পুরুষের উপচেপড়া ভিড় ছিলো।

এর আগে গত শুক্রবার ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে মেলার উদ্বোধন করেন আওয়ামী লীগের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা মুকুল বোস। এ সময় ভিডিও কনফারেন্সে এ যুক্ত হয়ে শুভেচ্ছা বক্তব্য রাখেন বঙ্গবন্ধু কর্মজীবী পরিষদের কেন্দ্রীয় সভাপতি ড. শাহিন আল মামুন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত