ঢাকা, সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০২১, ১৬:৪৯

প্রিন্ট

কার্ড পেয়েও ৪ বছর ধরে ভাতা পাচ্ছে না প্রতিবন্ধী কিশোরী

কার্ড পেয়েও ৪ বছর ধরে ভাতা পাচ্ছে না প্রতিবন্ধী কিশোরী
ছবি- প্রতিনিধি

ভোলা প্রতিনিধি

ভোলার চরফ্যাসনে প্রতিবন্ধী কার্ড পেলেও চার বছর ধরে প্রতিবন্ধী ভাতার তালিকায় নাম ওঠেনি তানজু বেগম নামে এক কিশোরীর।

উপজেলার দুলাহাট থানার নুরাবাদ ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের জেলে মো. হারুনের প্রতিবন্ধী মেয়ে তানজুর পরিবারের অভিযোগ, খরচের টাকা দিতে না পারায় মিলছে না ভাতা।

প্রতিবন্ধী ভাতা পাওয়ার আশায় এলাকার গণ্যমান্য মানুষদের কাছ থেকে শুরু করে চেয়ারম্যান, মেম্বাররের কাছে একাধিকবার গেলেও তারা কোনো সহযোগিতা করেননি। অদ্যাবধি ওই কিশোরীর ভাগ্যে জোটেনি ভাতার টাকা।

তানজুর মা সালমা বেগম জানান, প্রতিবন্ধী এক মেয়েসহ তিন সন্তান নিয়ে মানবেতর জীবনযাপন করছে তাদের পরিবার। তানজুর বাবা হারুন পেশায় একজন জেলে। তার কন্যা জন্মের পর থেকে হাত পা একেবারেই অচল। অভাব অনটনের সংসারে প্রতিবন্ধী মেয়ের চিকিৎসার পেছনে অনেক টাকা ব্যায় করেও কোন লাভ হয়নি।

চিকিৎসার খরচ জোগাতে ভিটে বাড়ি হারিয়ে তাদের পরিবার এখন নিঃস্ব। কিডনিতে সমস্যা থাকায় স্বামী হারুন মাঝি তেমন একটা কাজ করতে পারেন না। পেশায় জেলে হয়েও তার ভাগ্যে জোটেনি জেলে কার্ড।

এছাড়া স্থানীয় চেয়ারম্যান, মেম্বারদের কছে ধর্না দিয়ে মেয়ের নামে একটি প্রতিবন্ধী কার্ড করিয়েছেন। কিন্তু গত চার বছরে ধরে মেলেনি প্রতিবন্ধী ভাতা।

সালমা বেগম বলেন, আমার প্রতিবন্ধী মেয়ে এখন বড় হয়েছে। মেয়েকে এক যায়গা থেকে অন্য যায়গায় নিতে পারি না। মেয়েটির জন্য যদি একটা হুইল চেয়া পেতাম, তাহলে খুবই ভালো হতো।

স্থানীয় ইউপি সদস্য মো. নাছির উদ্দিন জানান, আমার কাছে প্রতিবন্ধী মেয়েটির পরিবারের কেউ এখনো পর্যন্ত আসেনি। আসলে ভাতার ব্যবস্থা করে দেয়া হবে।

নুরাবাদ ইউপি চেয়ারম্যান আনোয়ার হোসেন জানান, মেয়েটি প্রতিবন্ধী ভাতা পাওয়ার উপযোগী। তার প্রতিবন্ধী ভাতা পাওয়ার ব্যবস্থা করা হবে।

ভোলা জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক মো. নজরুল ইসলাম জানান, বরাদ্দের সীমাবন্ধতার কারণে অনেকেই ভাতা থেকে বঞ্চিত হয়েছে। গত বছর থেকে নতুন করে বর্ধিত আকারে বরাদ্দ দেয়া হয়েছে। তানজু বেগমসহ প্রকৃত প্রতিবন্ধীরা এ বছর থেকে ভাতার আওতায় আসবেন। যারা ভাতা বঞ্চিত তারা পূর্বের কার্ড নিয়ে সমাজসেবা কার্যালয়ে আসলে ভাতার ব্যবস্থা করে দেয়া হবে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত