ঢাকা, রোববার, ০৭ মার্চ ২০২১, ২২ ফাল্গুন ১৪২৭ আপডেট : ২ ঘন্টা আগে English

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২১, ১৯:৪৩

প্রিন্ট

কারচুপি ঠেকাতে ব্যালট যাবে সকালে

কারচুপি ঠেকাতে ব্যালট যাবে সকালে
ছবি: প্রতিনিধি

নিজস্ব প্রতিবেদক

ভোটের আগের দিন কেন্দ্রে কেন্দ্রে ব্যালট পেপার পাঠানোর যে রীতি, তাতে ছেদ পড়েছে এবার। কুষ্টিয়ার চারটি পৌরসভার মধ্যে যে তিনটিতে সনাতন পদ্ধতিতে ভোট নেয়া হবে, সেগুলোতে আগের দিন ব্যালট পেপার পাঠানো হয়নি। সকাল আটটায় ভোট শুরুর আগে সেগুলোতে ব্যালট পাঠানো হবে।

যেসব পৌরসভায় এবার সনাতন পদ্ধতিতে ভোট নেয়া হবে, তার মধ্যে অনেকগুলোতে সকাল আটটায় ভোট শুরুর আগে ব্যালট পাঠানোর কথা জানিয়েছেন নির্বাচনী কর্মকর্তারা।

একই চিত্র কিশোরগঞ্জেও। এই জেলার দুটি পৌরসভায় ভোট হচ্ছে এবার, যার মধ্যে কুলিয়ারচরে ভোট হবে ইভিএম-এ আর কিশোরগঞ্জ পৌরসভায় ব্যালটে।

আগের দিন নির্বাচনি সরঞ্জাম বিতরণের খবর নিতে গিয়ে সাংবাদিকরা জানতে পারেন, ব্যালট পেপার দেয়া হবে না।

প্রথম ধাপে ২৪টি পৌরসভার সবগুলোতে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমে ভোট হলেও দ্বিতীয় ধাপে দ্বিতীয় ধাপে ৬০টি পৌরসভার মধ্যে ৩২টিতে ব্যালটে আর ২৮টিতে ইভিএমে ভোট নেয়া হবে।

নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আসাদুজ্জামান জানান, ‘এবার যেসব পৌরসভায় ব্যালট পেপারে ভোট নেয়া হবে, তার অনেকগুলোতেই সকালে ব্যালট পাঠানো হবে।’

এই সিদ্ধান্তের কারণ কী- জানতে চাইলে নির্বাচন কমিশনের উপসচিব আতিয়ার রহমান বলেন, ‘মূলত রিটার্নিং কর্মকর্তাদের চাহিদার ভিত্তিতেই ইসি এ সিদ্ধান্ত নিয়েছে। জেলা বা উপজেলা নির্বাচন অফিসের দুই থেকে চার কিলোমিটারের মধ্যে পৌরসভা হওয়ায় রিটার্নিং কর্মকর্তারা সকালেই কেন্দ্রে ব্যালট পাঠানোর আবেদন করেন। প্রস্তাব যৌক্তিক হওয়ায় ইসি তা অনুমোদন করেছে।’

কুষ্টিয়া জেলার রিটার্নিং কর্মকর্তা লুৎফুন্নাহার জানান, শান্তিপূর্ণ ভোট করতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। নিয়মিত বাহিনীর পাশাপাশি মোতায়েন করা হয়েছে বিজিবি।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত