ঢাকা, রোববার, ০৭ মার্চ ২০২১, ২২ ফাল্গুন ১৪২৭ আপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২১, ০৫:৫৪

প্রিন্ট

নবীগঞ্জ-মাধবপুর পৌর নির্বাচনকে ঘিরে সরগরম এলাকা

নবীগঞ্জ-মাধবপুর পৌর নির্বাচনকে ঘিরে সরগরম এলাকা
ফাইল ছবি

হবিগঞ্জ প্রতিনিধি

আজ শনিবার হবিগঞ্জ জেলার নবীগঞ্জ এবং মাধবপুর পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচন নির্বিঘ্ন করতে সবধরণের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। কিন্তু নির্বাচনী প্রচার-প্রচারণার শেষ দিনে কিছু অপ্রীতিকর ঘটনা ও প্রার্থীদের উগ্র মানসিকতা এবং জন সম্মুখে একে অপরের দেখে নেওয়ার হুমকি স্বরূপ কথা বার্তা ও শোনা যাচ্ছে।

তবে যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে ৪ স্তরের কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। এছাড়া যেসব এলাকায পৌরসভার নির্বাচন সে সব এলাকায় গত বুধবার থেকেই মাঠে নেমেছে আইনশৃঙ্খলা রক্ষায় ৭ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট।

মোতায়েন করা হয়েছে ২১ প্লাটুন বিজিবি সদস্য, বিজিবি - র‌্যাব - পুলিশ - আনসারসহ আইন শৃঙ্খলা বাহিনীর প্রায় ৫ হাজারেরও বেশি সদস্য বর্তমানে মাঠে রয়েছেন।

হবিগঞ্জ জেলা প্রশাসন ও নির্বাচন কমিশনের বরাত জানা যায়, সুন্দর সুশৃঙ্খলভাবে ভোটের অধিকার নিশ্চিত করতে প্রতিটি কেন্দ্রে ৪ জন পুলিশ, ব্যাটালিয়ান আনসার, সাধারণ আনসারসহ মোট ১৩ জন দায়িত্ব পালন করবেন এবং ভোট কেন্দ্রের বাইরে নিরাপত্তার জন্য নিয়োজিত থাকবে সাদা পোশাকধানী পুলিশের বিশেষ টিম।

এছাড়াও, প্রতিটি পৌর এলাকায় ৮ জন করে থাকবে র‌্যাবের টহল টিমে। একইভাবে ৮ জনের রিজার্ভ টিমও থাকবে। একটি পৌরসভায় র‌্যাবের ৩২ সদস্যের টহল টিম এবং ৩২ সদস্যের রিজার্ভ টিম থাকবে। প্রতি পৌরসভায় থাকবে ৩ প্লাটুন বিজিবি। তারা জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে কাজ করবে। ১৮ জানুয়ারি পর্যন্ত তারা এই দায়িত্বে থাকবেন। নির্বাচনী এলাকায় নির্বাচনী সহিংসতার তাৎক্ষনিক বিচারের আওতায় আসবে।

এজন্য ১ হাজার ৫০ জন বিজিবি সদস্য, প্রায় ১ হাজার র‌্যাব সদস্য, প্রায় ১ হাজার ৫০০ পুলিশ সদস্য, আর্মড পুলিশ, ব্যাটালিয়ন আনসার, সাধারণ আনসারসহ আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় ৫ হাজার সদস্য মোতায়েন করা হয়েছে। ভোট কেন্দ্রের পাশাপাশি কেন্দ্রের আশপাশ এলাকায় ও থাকবে বিশেষ নজরদারি। থাকবে স্ট্রাইকিং ফোর্সও।

হবিগঞ্জের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নূরুল হুদা চৌধুরী মাধবপুর পৌরসভায় ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট পবন চন্দ্র বর্মন নবীগঞ্জ পৌরসভার পৌরসভায় দায়িত্ব পালন করছেন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে, উপ মহা-পুলিশ পরিদর্শক (ডিআইজি) সিলেটের রেঞ্জ কার্যালয়ের পুলিশ সুপার (গণমাধ্যম) মো. জেদান আল মুসা বলেন, নির্বাচন কমিশনের চাহিদা ও নির্দেশনা অনুযায়ী ফোর্স মোতায়েন করা হয়েছে। ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোট কেন্দ্রে আসতে পারেন ও ভোট দিতে পারেন-এজন্যে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মাঠে থাকবেন। নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী তারা কাজ করবেন।

জেলা নির্বাচন অফিসার মুহাম্মদ নাজিম উদ্দীন জানান, পৌরসভা নির্বাচন কমিশনের রিটার্নিং কর্মকর্তা। এর মধ্যে নবীগঞ্জ পৌরসভার মোট ভোটার ১৮ হাজার ৬৯৯ জন। পুরুষ ভোটার ৯ হাজার ১৩৯ জন ও ৯ হাজার ৫৬০ জন হলেন মহিলা ভোটার।

মাধবপুর পৌরসভার মোট ভোটার ১৫ হাজার ৯৮৭ জন। পুরুষ ভোটার ৮ হাজার ১০৭ জন ও ৭ হাজার ৮৮০ জন হলেন মহিলা ভোটার।

তিনি এ সময় সকলের প্রতি আহ্বান জানান হবিগঞ্জ জেলার মাধবপুর ও নবীগঞ্জ পৌরসভার পৌর নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠিতব্য করতে যা যা প্রয়োজন হবে সবকিছুই আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত