ঢাকা, বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭ আপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২১, ০১:৪৪

প্রিন্ট

রায়পুরে বেড়িবাঁধের ১০ কিমি সড়ক বেহাল

রায়পুরে বেড়িবাঁধের ১০ কিমি সড়ক বেহাল
ছবি- প্রতিনিধি

রায়পুর( লক্ষ্মীপুর) প্রতিনিধি

সড়কজুড়ে ছোট-বড় অসংখ্য গর্ত। পিচ ঢালাইয়ের অস্তিত্বই নেই। হেঁটে চলাচল করাও দুরূহ হয়ে পড়েছে। এই চিত্র রায়পুর-লক্ষ্মীপুর উপজেলার মেঘনা উপকূলীয় বেড়িবাঁধ সড়কের। প্রায় ১০ কিলোমিটারের এই জনবহুল সড়ক দিয়ে যাতায়াত করতে হয় চরভৈরবী, হায়দরগঞ্জ, চর আবাবিল, লক্ষ্মীপুর থেকে মোল্লার হাট হয়ে হায়দারগঞ্জ দক্ষিণ, উত্তর চরবংশী ও চরআবাবিল ইউনিয়নের লক্ষাধিক মানুষের।

সোমবার হায়দরগঞ্জ ও খাসেরহাট হয়ে লক্ষ্মীপুর ইটেরপুল পর্যন্ত সরেজমিন গিয়ে বেঁড়িবাধ সড়কটির বেহাল চিত্র দেখা গেছে।

শুধু এটি নয়, উপজেলার অভ্যন্তরীণ ১৫০টি সড়কের এখন করুণ হাল। সড়কের দুরাবস্থার কারণে ১০টি ইউনিয়নের ৪ লক্ষাধিক মানুষ পাঁচ-ছয় বছর ধরে ভোগান্তি পোহাচ্ছেন।

বিষয়টি স্বীকার করে উপজেলা প্রকৌশলী হারুনর রশিদ বলেন, রায়পুর উপজেলার আয়তন ২০১.৩২ কি.মি (৭৭.৭৩ বর্গমাইল)। এলজিইডির আওতাধীন উপজেলার ১০টি ইউনিয়নে পাকারাস্তা ৬৪ কিমি, আধা-পাকারাস্তা ৫৯ কিমি, কাঁচারাস্তা ৮২৭ কিমি। বেড়িবাঁধ ৯৬.৫ কিমি সড়ক রয়েছে। এর মধ্যে গুরুত্বপূর্ণ ১৫০ সড়কে গর্ত হয়ে এখন বেহাল দশা। এ সড়কগুলো প্রায় ৩৫০ কিলোমিটার। গেলো বর্ষা মৌসুমে কিছু সড়কে ইট বিছিয়ে যান চলাচলের জন্য গর্ত ভরাট করা হয়। কিন্তু সেগুলো বেশিদিন টেকেনি। কিছু সড়কের কাজ চলমান রয়েছে আবার কিছু প্রক্রিয়াধীন আছে।

নাম প্রকাশ না করার শর্তে লক্ষ্মীপুর এলজিইডির প্রকৌশলী বিভাগের একজন কর্মকর্তা বলেন, দরপত্র হওয়ার পর কাজগুলো দুই থেকে তিনজন ঠিকাদারের হাতবদল হয়। বেচাকেনা হতে হতে দরপত্রের টাকার অঙ্ক অর্ধেকে চলে আসে। এতে কাজের মান ঠিক থাকে না।

উত্তর চরবংশী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আবুল হোসেন হাওলাদার বলেন, রায়পুর-চরভৈরবী-লক্ষ্মীপুরসহ ৪টি ইউনিয়নে একমাত্র বেড়িবাঁধ সড়কটির খাসেরহাট থেকে লক্ষ্মীপুর অংশ খুবই খারাপ। সড়কের পিচঢালাই উঠে সৃষ্টি হয়েছে অসংখ্য গর্তের। পথ চলতে গিয়ে প্রতিদিনই কেউ না কেউ দুর্ঘটনার শিকার হচ্ছে।

সাবেক উপজেলার চেয়ারম্যান আলতাফ হোসেন হাওলাদার বলেন, বিশিষ্ট ব্যাবসায়ী আলহাজ্ব মোহাম্মদ আলী খোকনের একান্ত প্রচেষ্টা ৪টি ইউনিয়নে ১০ টির মতো সড়কের উন্নয়ন কাজ হয়েছে আরো কয়েকটি টেন্ডার হয়েছে খুব তাড়াতাড়ি কাজ গুলো হবে বলে আশা রাখি।

আরও পড়ুন- বুধবার থেকে নামবে বৃষ্টি, বাড়বে শীতের প্রকোপ

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত