ঢাকা, সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭ আপডেট : ৬ মিনিট আগে English
ব্রেকিং নিউজ
  •   খালেদা জিয়ার দণ্ড স্থগিতের মেয়াদ বাড়ানোর আবেদন পরিবারের

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২১, ০৬:৫৫

প্রিন্ট

ভারতে পাচার হওয়া ৩৮ নারী-শিশু দেশে ফিরল

ভারতে পাচার হওয়া ৩৮ নারী-শিশু দেশে ফিরল
ছবি- সংগৃহীত

যশোর প্রতিনিধি

বিভিন্ন সময় ভারতে পাচার হওয়া ৩৮ বাংলাদেশি নারী, শিশুকে উদ্ধারের পর ফেরত পাঠিয়েছে ভারতের পুলিশ।

সোমবার সন্ধ্যায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বাংলাদেশের বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করে। পরে বেনাপোল ইমিগ্রেশন পুলিশ তাদের কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পূর্ণ করে।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব জানান, কাগজ পত্রের আনুষ্ঠানিকতা শেষে পুলিশের কাছ থেকে ফেরত আসা নারী, শিশুদের রাত ৯টার দিকে ৩টি এনজিও সংস্থ্যা তাদের গ্রহণ করেছে আইনি সহয়তা দিয়ে পরিবারের কাছে পৌঁছে দিতে। এদের অধিকাংশের বয়স ১০ থেকে ১২ বছরের মধ্যে।

জানা যায়, বিভিন্ন সময় ভালো কাজের কথা বলে এদেরকে ভারতে পাচার করা হয়। পরে ভারতীয় পুলিশ তাদের পাচারকারীদে খপ্পর থেকে উদ্ধার করে শেল্টার হোমে পাঠায়। সেখান থেকে দুই দেশের রাষ্ট্রীয় পর্যায়ে আইনি প্রক্রিয়া শেষে ট্রাভেল পারমিটে এরা ফিরে আসছে।

যশোর রাইটস এর প্রোগ্রাম ম্যানেজার আযহারুল ইসলাম ও বাংলাদেশ মহিলা আইনজিবী সমিতির প্রোগ্রামার অভিসার রেখা বিশ্বাস জানান, ফেরত আসা নারী, শিশুদেরকে বিভিন্ন প্রলোভন দেখিয়ে পাচারকারীরা ভারতে নিয়েছিল। এদেরকে দেশে আইনি সহয়তা ও কর্মসংস্থান সৃষ্টির জন্য তারা কাজ করবে।

ফেরত আনা ৩৮ জনের মধ্যে ৩৪ জন শিশু ও ৪ জন নারী রয়েছেন। তাদের বাড়ি যশোর, সাতক্ষীরা, বাগেরহাট, নড়াইল, নারায়ণগঞ্জ, নরসিংদী, কুড়িগ্রাম ও পিরোজপুর জেলার বিভিন্ন উপজেলায়।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত