ঢাকা, শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭ আপডেট : ৫ মিনিট আগে English

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২১, ২১:৩২

প্রিন্ট

এক দল বারবার জিতলে বাকিদের টেকা কঠিন

এক দল বারবার জিতলে বাকিদের টেকা কঠিন

জার্নাল ডেস্ক

নির্বাচনে একটি দলই বারবার জিতছে বলে অন্য দলগুলোর টিকে থাকা দুরূহ হয়ে পড়েছে বলে জানিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের।

বৃহস্পতিবার সাম্প্রতিক নির্বাচনগুলোকে ক্ষমতাসীন আওয়ামী লীগের একচেটিয়া জয়ের দিকে ইঙ্গিত দিয়ে ঢাকার বনানীতে নিজ রাজনৈতিক কার্যালয়ে এক অনুষ্ঠানে একথা বলেন তিনি।

ভোটে ভোটারদের অনাগ্রহের বিষয়টি তুলে ধরে জিএম কাদের বলেন, দেশের মানুষ নির্বাচনের প্রতি অনীহা প্রকাশ করেছে। দেশের মানুষ এখন আর নির্বাচনে ভোট দিতে যায় না। ক্ষমতা গ্রহণের মাধ্যমে মানুষের সেবা করতেই রাজনৈতিক দলগুলোর রাজনীতি। আর ক্ষমতা গ্রহণের একমাত্র পথ হচ্ছে নির্বাচন। কিন্তু এখন শুধু একটি দলই নির্বাচনে জয়লাভ করছে। তাই অন্যান্য দলগুলোর রাজনীতিতে টিকে থাকাই দুরূহ হয়ে পড়ছে।

প্রশ্ন থাকলেও জাতীয় পার্টি আগামী নির্বাচনগুলোতেও অংশ নিয়ে যাবে বলেও জানান তিনি।

সংসদে বিরোধীদলীয় উপনেতা কাদের বলেন, আদালতের রায়ে ১৯৯০ সালের পর আওয়ামী লীগ ও বিএনপি সংসদীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করে একনায়কতন্ত্র প্রতিষ্ঠা করেছে, যা স্বৈরতন্ত্র। সংখ্যাগরিষ্ঠতা নিয়ে একটি দল সরকার গঠন করে সেই দলের প্রধান সংসদ ও সরকার প্রধান হন। সংবিধানের ৭০ ধারার কারণে প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের বাইরে সরকারদলীয় সদস্যরা সংসদে ভোট দিতে পারে না। তাই প্রধানমন্ত্রী যা চান তাই পাস হয়, তিনি যা চান না, তা পাস হয় না।

করোনাভাইরাসের টিকা নিয়ে তিনি বলেন, এখনও পর্যন্ত ভ্যাকসিন নিয়ে সরকারের নীতিমালা সাধারণ মানুষের কাছে পরিষ্কার নয়।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত