ঢাকা, সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭ আপডেট : ২০ মিনিট আগে

প্রকাশ : ০৮ মার্চ ২০২১, ১৯:০৩

প্রিন্ট

কুষ্টিয়ায় তামাক চাষিদের অনশন

কুষ্টিয়ায় তামাক চাষিদের অনশন
সংগৃহীত ছবি

কুষ্টিয়া প্রতিনিধি

বিদেশি কোম্পানির আগ্রাসন থেকে দেশিয় তামাক শিল্পের অস্তিত্ব রক্ষা ও চাষিদের সুরক্ষাসহ তামাকের ন্যায্য মূল্যের দাবিতে কুষ্টিয়া পৌরসভার বিজয় উল্লাস চত্বরে অনশন কর্মসূচী পালন করেছেন জেলার তামাক চাষিরা। সোমবার সকাল ১০ টায় দেশিয় তামাক চাষি কল্যাণ সমিতির ব্যানারে এ কর্মসূচী করেন তারা।

অনশনে অংশ নেয়া তামাকচাষিরা জানান, আগে ২৫-৩০টি দেশিয় কোম্পানি তাদের কাছ থেকে তামাক কিনতো। আর এ তামাক দেশিয় বিড়ি শিল্পে ব্যবহৃত হত। কিন্তু দুটি বিদেশি কোম্পানির আগ্রাসনে টিকতে না পেরে অধিকাংশ দেশিয় কোম্পানি পুঁজি হারিয়ে বাজার ছেড়েছে। এই সুযোগে বিদেশি কোম্পানিগুলো ইচ্ছেমত দামে তামাক ক্রয় করছে। ফলে বিদেশি কোম্পানির সিগারেট বাজারে বহুগুণে বৃদ্ধি পেয়েছে যা একসময় দেশিয় বিড়ির সমান ছিল। এতে ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছে তামাকচাষিরা।

তারা আরও বলেন, দেশিয় বিড়িতে মাত্রাতিরিক্ত করারোপের ফলে বিড়ি মালিকরা টিকতে না পেরে কারখানা বন্ধ করতে বাধ্য হচ্ছে। কারখানা বন্ধ হওয়ায় চাষিরা তামাক বিক্রি করতে পারছে না। এতে একদিকে বিড়ি কারখানায় নিয়োজিত লাখ লাখ শ্রমিক বেকার হয়ে মানবেতর জীবন যাপন করছে অন্যদিকে তামাক চাষিরা পরিবার চালাতে হিমশিম খাচ্ছে।

পরে বিকেল ৩টার দিকে কুষ্টিয়া পৌরসভার মেয়র ঘটনাস্থলে এসে চাষিদের দাবির বিষয়টি প্রধানমন্ত্রীকে অবহিত করবেন এমন আশ্বাস দেন এবং জুস ও পানি খাইয়ে তাদের অনশন ভাঙানো হয়।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত