ঢাকা, বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮ আপডেট : ১০ মিনিট আগে

প্রকাশ : ১৬ এপ্রিল ২০২১, ২১:৫৫

প্রিন্ট

এমপিও হারাতে পারেন যে শিক্ষক

এমপিও হারাতে পারেন যে শিক্ষক

লালমনিরহাট প্রতিনিধি

লালমনিরহাটের কুলাঘাট সীমান্তে ফেনসিডিলসহ জাহাঙ্গীর আলম শাহীন নামের এক এমপিওভুক্ত কলেজ শিক্ষককে গ্রেপ্তার করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। বৃহস্পতিবার গ্রেপ্তারের পর শুক্রবার সকালে তাকে জেল হাজতে পাঠানো হয়। পরে বিশেষ আদালতে আবেদন করে জামিন পেয়েছেন ওই শিক্ষক।

গ্রেপ্তার ও জামিনের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন লালমনিরহাট সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ আলম।

এমপিওভুক্ত শিক্ষকদের একাধিক চাকরি করার বিধান নেই। নতুন এমপিও নীতিমলার ১১.১৭ ধারায় বলা হয়েছে, এমপিওভুক্ত কোনও শিক্ষক-কর্মচারী একইসঙ্গে একাধিক কোনও পদে, চাকরিতে বা আর্থিক লাভজনক কোনও পদে নিয়োজিত থাকতে পারবেন না। এটি তদন্তে প্রমাণিত হলে সরকার তার এমপিও বাতিলসহ দায়ী ব্যক্তির বিরুদ্ধে বিধি মোতাবেক শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করবে।

বিজিবি সদস্যরা জানিয়েছেন, এমপিওভুক্ত শিক্ষক হলেও দীর্ঘদিন ধরে সাংবাদিক পরিচয় দিয়ে সদর উপজেলার কুলাঘাট সীমান্তবর্তী এলাকায় আসা-যাওয়া করতেন জাহাঙ্গীর। বৃহস্পতিবার রাতে সীমান্তে এসে তিনি বিজিবির টহলরত সদস্যদের সঙ্গে খারাপ আচরণ করেন। এ সময় তার মোটরসাইকেলে তল্লাশি চালিয়ে ভারতীয় ফেনসিডিল জব্দ করা হয়। পরে তাকে সদর থানায় সোপর্দ করে বিজিবি।

বিজিবি সদস্যরা আরও জানান, শাহীন এর আগে দুইবার মোঘলহাট ক্যাম্পে আটক হয়েছিলেন। পরে মুচলেকা নিয়ে তাকে ছেড়ে দেয়া হয়। এছাড়া কয়েকমাস আগে মাদক ব্যবসায়ীর সঙ্গে তার মাদক সেবনের একটি কথোপকথনের অডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়।

এ বিষয়ে সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলম জানান, বিজিবি সদস্যরা মাদকদ্রব্য আইনে মামলা দায়ের করেছেন। শুক্রবার তাকে জেল হাজতে পাঠানো হয়। পরে, শুক্রবার সকালে বিশেষ আদালতে জামিন আবেদন করা হলে বিচারক তার জামিন আবেদন মঞ্জুর করেন।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত