ঢাকা, বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

পাওনা না দিয়ে কারখনা বন্ধের নোটিশ, পোশাক শ্রমিকদের বিক্ষোভ

  গাজীপুর প্রতিনিধি

প্রকাশ : ০৫ মে ২০২১, ১৮:০৪

পাওনা না দিয়ে কারখনা বন্ধের নোটিশ, পোশাক শ্রমিকদের বিক্ষোভ
ছবি- প্রতিনিধি

গাজীপুরের টঙ্গীতে পোশাক কারখানায় শ্রমিক বিক্ষোভের ঘটনা ঘটেছে। বুধবার দুপুরে টঙ্গীর বিসিক এলাকার বিপি ওয়্যার লিমিটেড নামক পোশাক কারখানায় এ বিক্ষোভের ঘটনা ঘটে। এ সময় কয়েকজন শ্রমিক আহত হয়েছেন।

কারখানার শ্রমিক মো. জহির জানান, শ্রমিকদের বাৎসরিক ছুটির পাওনা টাকার দাবিতে গত সোমবার ও মঙ্গলবার কর্মবিরতি পালন করছেন শ্রমিকরা। বুধবার সকালে শ্রমিকরা কারখানায় কাজে যোগ দিতে গিয়ে কারখানার প্রধান ফটকে কারখানা বন্ধের নোটিশ দেখতে পায়। এ সময় শ্রমিকরা বিক্ষোভ শুরু করে।

এক পর্যায়ে বিক্ষুদ্ধ শ্রমিকরা পার্শ্ববর্তী দিশারি এ্যাপালেস লিমিটেড নামের অপর কারখানার শ্রমিকদের তাদের আন্দোলনের সঙ্গে যোগ দিতে আহ্বান জানায় এবং বিক্ষোভ শুরু করে। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ গিয়ে শ্রমিকদের ধাওয়া দেয় এবং ফাঁকা গুলি ও টিয়ারসেলও ছোঁড়ে। এতে কয়েকজন শ্রমিক আহত হন।

শিল্পা পুলিশ (গাজীপুর-২) এর অতিরিক্ত পুলিশ সুপার মো. জালাল উদ্দিন জানান, বিষয়টি নিয়ে মঙ্গলবার সংসদ সদস্য শামসুন্নাহার ভুইয়াসহ শিল্প পুলিশ ও শ্রমিক প্রতিনিধিরা কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা-বৈঠক করেন। আলোচনা শেষে এ দিন কারখানা কর্তৃপক্ষ তাদের বাৎসরিক ছুটির পাওনার অর্ধেক ঈদের আগে এবং বাকি অর্ধেক ঈদের পর এ মাসের মধ্যেই দেয়ার আশ্বাস দিলেও শ্রমিকরা তা মানেনি। পরে বুধবার সকালে কারখানায় গিয়ে বন্ধের নোটিশ দেখে তারা বিক্ষোভ শুরু করে। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ গিয়ে শ্রমিকদের ধাওয়া দেয় এবং কয়েক রাউন্ড ফাঁকা গুলি ও টিয়ারসেল ছোঁড়ে।

কারখানাটির মানবসম্পদ বিভাগের কর্মকর্তা মো. আহম্মেদ হুসাইন সাংবাদিকদের বলেন, আমরা এ বিষয়ে বিজিএমইএ'র সভাপতির সঙ্গে কথা বলবো। তারপর সিন্ধান্ত নেব।

শিল্প পুলিশের পরিদর্শক (জোন-২) আব্দুল জলিল জানান, শ্রমিকরা দুই দন যাবৎ ছুটির টাকার দাবিতে কর্মবিরতি পালন করে আসছিলো। বুধবার সকালে শ্রমিকরা কাজে যোগ দিতে এসে কারখানা বন্ধ দেখে পাশের অপর কয়েক কারখানায় ইট-পাটকেল ছুঁড়ে ভাঙচুর শুরু করে। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ কয়েক রাউন্ড কাঁদানে গ্যাস সেল ও কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছোঁড়ে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত