ঢাকা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৮ আষাঢ় ১৪২৮ আপডেট : ৩ মিনিট আগে

প্রকাশ : ১২ মে ২০২১, ১৯:২৩

প্রিন্ট

বেতন-বোনাসের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ, সড়ক অবরোধ

বেতন-বোনাসের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ, সড়ক অবরোধ
ছবি- প্রতিনিধি

গাজীপুর প্রতিনিধি

গাজীপুরে বেতন ভাতা ও ঈদ বোনাসের দাবিতে এক পোশাক কারখানার শ্রমিকরা বুধবার বিক্ষোভ করেছে। বিক্ষুব্ধ শ্রমিকরা ঢাকা-গাজীপুর সড়ক প্রায় এক ঘণ্টা অবরোধ করে রাখে।

আন্দোলনরত কয়েক শ্রমিক জানান, গাজীপুর মহানগরীর বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) সামনে লক্ষীপুরা এলাকাস্থিত স্টাইল ক্র্যাফ্টের পোশাক কারখানার শ্রমিকরা গত কয়েকদিন ধরে তাদের এপ্রিল মাসের বেতন ভাতা ও ঈদ বোনাস পরিশোধের দাবি জানিয়ে আসছিল। কর্তৃপক্ষ একাধিকবার আশ্বাস দিয়েও তা পরিশোধ করেনি।

এক পর্যায়ে শ্রমিক অসন্তোষের মুখে তাদের পাওনাদি পরিশোধের তারিখ মঙ্গলবার নির্ধারণ করা হয়। কিন্তু এ দিন আংশিক শ্রমিকদের পাওনাদি পরিশোধ করা হয়। অন্য শ্রমিকরা বেতন বোনাস না পেয়ে বুধবার সকালে বিক্ষোভ শুরু করে।

গাজীপুর শিল্প পুলিশের ইন্সপেক্টর সমীর চন্দ্র সূত্রধর জানান, বুধবার সকাল থেকে শ্রমিকরা কারখানায় এসে অবস্থান নিয়ে তাদের পাওনাদি পরিশোধের দাবিতে বিক্ষোভ শুরু করে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে। বিক্ষুব্ধ শ্রমিকরা দুপুর পর্যন্ত কারখানার সামনে অবস্থান করে।

এক পর্যায়ে শ্রমিকরা কর্তৃপক্ষের সাড়া না পেয়ে দুপুর পৌনে ১টার দিকে কারখানার সামনে ঢাকা-গাজীপুর সড়কের উপর গিয়ে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকে। ঈদের আগে সড়ক অবরোধের কারণে উভয়দিকে যানজটের সৃষ্টি হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য পুলিশ চেষ্টা করে।

পরে পুলিশের মধ্যস্থতায় আলোচনা শেষে বুধবারের মধ্যে শ্রমিক-কর্মচারীদের পাওনাদি পরিশোধের আশ্বাস দেন কারখানার মালিক। শ্রমিকরা তা মেনে নিয়ে দুপুর সোয়া দুইটার দিকে সড়কের অবরোধ প্রত্যাহার করে এবং কারখানার ভিতরে গিয়ে অবস্থান নেয় বলে জানান ইন্সপেক্টর সমীর চন্দ্র সূত্রধর।

ইন্সপেক্টর আরও জানান, অবরোধ তুলে নেয়ার পর ওই সড়কে যানবাহন চলাচল শুরু হয়। কারখানা কতৃপক্ষ পাওনা পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকরা কারখানার ভেতরে অবস্থান করছিল। এ কারখানায় প্রায় তিন হাজার শ্রমিক কাজ করে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত