ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৭ মিনিট আগে
শিরোনাম

রাজবাড়ীতে বাড়ছে পানি, বন্দি হাজারো পরিবার

  রাজবাড়ী প্রতিনিধি

প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০২১, ১১:৪১  
আপডেট :
 ০২ সেপ্টেম্বর ২০২১, ১১:৪৬

রাজবাড়ীতে বাড়ছে পানি, বন্দি হাজারো পরিবার
৪টি পয়েন্টের ৩টি পয়েন্টেই পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে

রাজবাড়ীতে পদ্মার পানিবৃদ্ধি অব্যাহত রয়েছে। গত ২৪ ঘণ্টায় পানি বৃদ্ধি পেয়েছে ৯ সে.মি। এতে বাড়ছে নিম্নাঞ্চলে পানিবন্দি মানুষের দুর্ভোগ। এদিকে দৌলতদিয়া গেজ স্টেশন পয়েন্টে পদ্মার পানি বিপৎসীমার ৬১ সে.মি উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

রাজবাড়ীর ৪টি পয়েন্টের ৩টি পয়েন্টেই পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে নিম্নাঞ্চলে নতুন করে পানি ঢুকে নিম্নাঞ্চল ও বিস্তীর্ণ চরাঞ্চলে কয়েক হাজার পরিবার পানিবন্দি রয়েছে। পানিতে তলিয়ে গেছে মাছের ঘের, ক্ষতি হচ্ছে ফসলী ক্ষেত।

বৃহস্পতিবার পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্র জানিয়েছে, বৃহস্পতিবার সকাল ৬টায় পরিমাপ করা তথ্য অনুযায়ী- গত ২৪ ঘণ্টায় রাজবাড়ীর তিনটি গেজ স্টেশন পয়েন্টের মধ্যে তিনটিতেই পানি বেড়ে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া গেজ পয়েন্টে গত ২৪ ঘণ্টায় ৯ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৬১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

অন্যদিকে, পাংশার সেনগ্রাম পয়েন্টে পদ্মার পানি ৫ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৫২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আর সদরের মাহেন্দ্রপুর পয়েন্টে ৫ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ১২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে পানি বৃদ্ধি পাওয়ায় নিন্মাঞ্চল, বিস্তীর্ণ চরাঞ্চল ও বেড়িবাঁধের আশপাশের এলাকায় নতুন করে পানি ঢুকতে শুরু করেছে। পানিতে তলিয়ে গেছে মাছের ঘের, ব্যাপক ক্ষতি হয়েছে চাষিদের রোপা আমন ধান। দেখা দিয়েছে বিশুদ্ধ খাবার পানি ও গবাদিপশুর খাবার সংকট।

এছাড়া পানি বাড়তে থাকায় স্লুইসগেট দিয়ে বাঁধের ভেতরের অংশ প্লাবিত হতে শুরু করেছে। ফলে এসব স্থানে ফসলী মাঠগুলোতে এখন বানের পানি প্রবেশ করে ধানসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে।

রাজবাড়ী পাউবোর নির্বাহী প্রকৌশলী আবদুল আহাদ বাংলাদেশ জার্নালকে বলেন, পদ্মায় আরো দু’দিন পানি বৃদ্ধি অব্যাহত থাকবে। এতে নিম্নাঞ্চলগুলো আরো প্লাবিত হবে। জেলার ৪টি পয়েন্টের বর্তমানে ৩টি পয়েন্টে পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এসব স্থানে জনসাধারণের ক্ষয়ক্ষতির হাত থেকে রক্ষায় তারা সচেষ্ট রয়েছেন বলেও জানান।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা সৈয়দ আরিফুল হক বলেন, পানিবন্দি মানুষের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ চলছে। নতুন করে যেসব এলাকায় পানি ঢুকছে, তাদেরও তালিকার আওতায় এতে ত্রাণসামগ্রী দেয়া হবে।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত