ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

১০ মাসেই শেষ বঙ্গবন্ধু টানেলের দ্বিতীয় সুড়ঙ্গ খননকাজ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৮ অক্টোবর ২০২১, ১৪:০৫  
আপডেট :
 ০৮ অক্টোবর ২০২১, ১৪:৩২

১০ মাসেই শেষ বঙ্গবন্ধু টানেলের দ্বিতীয় সুড়ঙ্গ খননকাজ

চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে নির্মাণাধীন টানেলের দ্বিতীয় সুড়ঙ্গের খননকাজ গতকাল বৃহস্পতিবার বিকেলে শেষ হয়েছে। তবে এই কাজটি চলতি বছরের ডিসেম্বর মাসে শেষ করার লক্ষ্য ছিল। কিন্তু কাজটি ১০ মাসেই শেষ হয়েছে।

টানেলের দ্বিতীয় সুড়ঙ্গের খননকাজ শেষ হওয়ায় বহুপ্রতীক্ষিত এই টানেল চালুর পথে আরো এক ধাপ এগিয়ে গেল। এখন শুধু সড়ক তৈরি ও অন্যান্য কাজ বাকি আছে।

এই প্রকল্পের কাজ ২০২২ সালের ডিসেম্বরে শেষ হওয়ার কথা রয়েছে। কিন্তু এর আগেই কাজ শেষ করে টানেল চালুর আশা করছেন প্রকল্পসংশ্লিষ্ট ব্যক্তিরা। তারা বলছেন, যে গতিতে এখন কাজ হচ্ছে, এটা অব্যাহত থাকলে প্রকল্পের কাজ আগেই শেষ করা সম্ভব।

গত মঙ্গলবার পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে বলেছিলেন, শুক্রবার রাতে টানেলের দ্বিতীয় সুড়ঙ্গের খননকাজ সম্পন্ন হবে। আর নির্ধারিত সময়ের আগেই টানেল প্রকল্পটির কাজ শেষ হবে। তবে যান চলাচল কবে নাগাদ শুরু হবে- সে বিষয়ে প্রকল্পসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, এটা সরকারের সিদ্ধান্ত।

টানেল নির্মাণের জন্য ২০১৫ সালের ২৪ নভেম্বর চীনের সঙ্গে চুক্তি হয়। এরআগে প্রকল্প বাস্তবায়নে ২০১৪ সালে বাংলাদেশ ও চীনের সরকারি পর্যায়ে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

এই টানেল নির্মাণের জন্য চীন সরকার সে দেশের প্রতিষ্ঠান চায়না কমিউনিকেশন অ্যান্ড কনস্ট্রাকশন কম্পানি (সিসিসিসি) লিমিটেডকে নিয়োগ করে। আর টানেলের নির্মাণকাজ ২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি শুরু হয়। উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১০ হাজার ৩৭৪ কোটি টাকা টানেলটি নির্মাণে ব্যয় হচ্ছে। আর নদীর তলদেশে নির্মাণাধীন দেশের প্রথম টানেলের নামকরণ করা হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে।

প্রকল্পটির পরিচালক প্রকৌশলী হারুনুর রশীদ চৌধুরী বলেন, ১৭ মাস সময় লেগেছিল প্রথম সুড়ঙ্গ খননে। আর ১০ মাসের মধ্যে দ্বিতীয় সুড়ঙ্গ খনন শেষ হয়েছে। আর এরই মধ্যে ৭৩ শতাংশ প্রকল্পের কাজ শেষ হয়েছে। বাকি ২৩ শতাংশ কাজ প্রকল্পের মেয়াদের অনেক আগেই শেষ হতে পারে।

বাংলাদেশ জার্নাল/এমএম/কেএস

  • সর্বশেষ
  • পঠিত