ঢাকা, বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮ আপডেট : ২ মিনিট আগে

শিক্ষার্থীদের আন্দোলনে রাজধানীজুড়ে যানজট

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৫ নভেম্বর ২০২১, ১৬:২৫

শিক্ষার্থীদের আন্দোলনে রাজধানীজুড়ে যানজট
ছবি- নিজস্ব
নিজস্ব প্রতিবেদক

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ময়লাবাহী গাড়িচাপায় শিক্ষার্থী নাঈম হাসানের মৃত্যুর ঘটনায় দোষীদের বিচার ও নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর বিভিন্ন সড়ক অবরোধ করে শিক্ষার্থীরা। শহরের ব্যস্ততম সব পয়েন্টে যানবাহন চলাচল বন্ধ হয়ে যাওয়ায় আশপাশের সব সড়কে তার প্রভাব পড়ছে। এর ফলে রাজধানীজুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

বৃহস্পতিবার বেলা সোয়া ১১টার দিকে নটরডেম কলেজের সামনে জড়ো হন শিক্ষার্থীরা। এরপর তারা মতিঝিল শাপলা চত্বরে অবস্থান নেন। সেখান থেকে বিক্ষোভ মিছিলটি নিয়ে গুলিস্তান জিরো পয়েন্টে চত্বরে অবস্থান নেন শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থী ‘উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগান দেন। এসময় গাড়ি চলাচল বন্ধ হয়ে যানজটের সৃষ্টি হয়।

এদিকে গাড়িচাপায় নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসানের মৃত্যুর ঘটনায় বিচার দাবিতে রাজধানীর ফার্মগেট মোড় অবরোধ করেছেন শিক্ষার্থীরা। বেলা সাড়ে ১১টার দিকে আন্দোলন শুরু করেন ৬ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এ এলাকায় কোনো গণপরিবহন চলাচল করতে দিচ্ছেন না তারা। তল্লাশি করা হচ্ছে গাড়ির কাগজপত্র। ফলে সড়কে অচল হয়ে পড়ে বাসগুলো।

বাস বন্ধ করে দেয়ায় মহাখালি থেকে যানজট বাংলামটর ছাড়িয়ে যায়। এসময় সড়কে তীব্র যানজটে যাত্রীদের ভোগান্তিতে পড়তে হয়।

সরেজমিন দেখা যায়, ফার্মগেট মোড়ে সরকারি বিজ্ঞান কলেজ, তেজগাঁও কমার্স কলেজ, আইডিয়াল কমার্স কলেজ, বি এ এফ শাহীন কলেজ, সেন্ট জোসেফ উচ্চমাধ্যমিক বিদ্যালয় ও হলিক্রস কলেজের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেছেন। এ ছাড়া বাসভাড়ায় হাফ পাস ও নিরাপদ সড়কের দাবিও জানিয়েছেন তারা।

এ রিপোর্ট লেখার সময়ও শান্তিনগর মোড়ে বিক্ষোভ করছেন ভিকারুননিসার শিক্ষার্থীরা। আর ফার্মগেটের সড়কে বিক্ষোভ করছে সরকারি বিজ্ঞান কলেজ ও হলিক্রসের শিক্ষার্থীরা।

ফার্মগেট এলাকায় শিক্ষার্থীরা বাসসহ কোনো গণপরিবহন চলাচল করছে দিচ্ছেন না। ব্যক্তিগত গাড়ির চালকের লাইসেন্সসহ কাগজপত্র তল্লাশি করে দেখা হচ্ছে। কোনো অসংগতি পেলে গাড়ি আটকে রাখা হচ্ছে। তবে অ্যাম্বুলেন্স চলাচলে কোনো বাধা দেয়া হচ্ছে না।

সাম্প্রতিক সময়ে তেলের দাম বাড়ানোর জেরে বাস ভাড়া বেশি আদায় নিয়ে কয়েকদিন ধরে যাত্রীদের সঙ্গে ঝামেলা চলছিল পরিবহন সংশ্লিষ্টদের। সেই সঙ্গে শিক্ষার্থীদের হাফ ভাড়া দেয়া নিয়ে নানা অপ্রীতিকর ঘটনা ঘটে।

এর আগে গতকাল বেলা সাড়ে ১১টার দিকে গুলিস্তানের হল মার্কেটের সামনে সড়ক পারাপারের সময় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ময়লাবাহী একটি ট্রাক নটরডেম কলেজের ছাত্র নাঈম হাসানকে ধাক্কা দেয়। গুরুতর আহত অবস্থায় নাঈম হাসানকে উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এ ঘটনায় গতকাল বুধবারও প্রায় দুই ঘণ্টা সড়ক অবরোধ করে বিচারের দাবিতে বিক্ষোভ করেন নটরডেম কলেজের শিক্ষার্থীরা।

বাংলাদেশ জার্নাল/এফজেড/এমজে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত