ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

অবৈধভাবে শত কোটি টাকার সম্পত্তি বিক্রি: ডিসি-এসপিসহ পাঁচজনকে হাইকোর্টে তলব

  কুষ্টিয়া প্রতিনিধি

প্রকাশ : ১১ আগস্ট ২০২২, ২২:১৫  
আপডেট :
 ১১ আগস্ট ২০২২, ২২:১৭

অবৈধভাবে শত কোটি টাকার সম্পত্তি বিক্রি: ডিসি-এসপিসহ পাঁচজনকে হাইকোর্টে তলব

আদালতের স্থগিতাদেশ থাকা সত্ত্বেও শত কোটি টাকার সম্পত্তি নিলামে বিক্রির ঘটনায় কুষ্টিয়ার জেলা প্রশাসক ও এসপিসহ ৫ জনকে তলব করেছে হাইকোর্ট।

এর মধ্যে রয়েছেন- ডিসি মোহাম্মদ সাইদুল ইসলাম, এসপি খাইরুল আলম, কুষ্টিয়া সদর থানার ওসি সাব্বিরুল আলম, ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এরফ হোসাইন ও চাল ব্যবসায়ী আব্দুর রশিদ।

বৃহস্পতিবার বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি এ কে এম রবিউল হাসানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। একইসঙ্গে ২৪ ঘণ্টার মধ্যে ওই সম্পত্তির মালিক শফিকুল ইসলামকে দখল বুঝিয়ে দিতে বলা হয়েছে।

জানা যায়, কুষ্টিয়ার আইলচারায় অবস্থিত মেসার্স বিশ্বাস ট্রেডার্স অ্যান্ড ভিআইপি রাইস মিল ব্র্যাক ব্যাংক পোড়াদাহ শাখার কাছে ঋণ চাইলে ব্যাংক কর্তৃপক্ষ জমির ভ্যালুয়েশন করে ৯২ কোটি টাকা। ব্র্যাক ব্যাংক পোড়াদাহ শাখা সব কাগজপত্র যাচাই-বাছাই করে ওই ব্যবসায়ী প্রতিষ্ঠানকে ৪৩ কোটি টাকা ঋণ দেয়। ভিআইপি রাইস মিল সময়মতো ঋণের কিস্তি দিতে ব্যর্থ হলে ব্যাংক কর্তৃপক্ষ অতি গোপনে অখ্যাত কাগজে নিলাম বিজ্ঞপ্তি দেয়। এরপর ব্যবসায়ী নিলাম বিজ্ঞপ্তি স্থগিত চেয়ে উচ্চ আদালতে রিট করেন।

গত ২ আগস্ট নিলাম তিন মাসের জন্য স্থগিত করেন আদালত। একইসঙ্গে এক মাসের মধ্যে ২০ কোটি টাকা ব্র্যাক ব্যাংককে দিতে বলা হয়। এছাড়া আরও ৬ কোটি টাকা পরিশোধ করতে বলা হয়।

কিন্তু আদালতের এ আদেশ লঙ্ঘন করে ৫ আগস্ট ভোরে পুলিশের সহযোগিতায় ব্যবসায়ী শফিকুল ইসলামের ১২৩ কোটি টাকার সম্পত্তি ১৫ কোটি টাকায় নিলামে বিক্রি করে কুষ্টিয়ার বিশিষ্ট চাল ব্যবসায়ী আব্দুল রশিদের মালিকানাধীন রশিদ এন্টারপ্রাইজের নামে।

এ ঘটনায় নিলামের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করা হয়। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রাগিব রউফ চৌধুরী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ওয়ায়েস আল হারুনী।

আগামী ২১ আগস্ট তাদের আদালতে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলার নির্দেশ দেন হাইকোর্টের ব্রেঞ্চ।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত