ঢাকা, বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ৪৫ মিনিট আগে
শিরোনাম

রূপনগর আবাসিক এলাকায় প্রতি শুক্রবার বসবে কৃষকের বাজার

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৫ নভেম্বর ২০২২, ১৬:৫১

রূপনগর আবাসিক এলাকায় প্রতি শুক্রবার বসবে কৃষকের বাজার
ছবি: সংগৃহীত
নিজস্ব প্রতিবেদক

ভোক্তাদের নিরাপদ খাদ্য প্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে প্রতি শুক্রবার রূপনগর আবাসিক এলাকায় কৃষকের বাজার বসবে।

শুক্রবার উত্তর সিটি করপোরেশনের ৭ নম্বর ওয়ার্ডের রূপনগর আবাসিক এলাকায় ২৩ নম্বর রোডে এই কৃষকের বাজারের উদ্বোধন করা হয়।

আয়োজকরা জানান, প্রতি শুক্রবার সকাল ৭টা থেকে দুপুর ২টা পর্যন্ত সাভারের বিরুলিয়া থেকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক যাচাই করা ১০ জন নিরাপদ চাষি তাদের উৎপাদিত সবজি এবং ফলমূল বিক্রি করবেন।

নেদারল্যান্ডস সরকারের সহায়তায় ঢাকা উত্তর সিটি করপোরেশন, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্টের সম্মিলিত উদ্যোগে এমন বাজার চালু করা হচ্ছে। এলাকাবাসী ও কৃষকের জীবনমান উন্নয়নে প্রত্যেকটি বাজার চলমান থাকবে। এই ১৬টি বাজারের আদলে ঢাকা শহরের অন্যান্য ওয়ার্ডেও কৃষকের বাজার গড়ে তোলা হলে জনস্বাস্থ্যে ইতিবাচক পরিবর্তন আসবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর তফাজ্জল হোসেন টেনু বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের নিরাপদ চাষাবাদ এবং খাদ্যে স্বনির্ভর হওয়ার প্রতি জোরারোপ করেছেন। বর্তমানে নগর এলাকায় ছাদ কৃষিকে প্রাধান্য দেওয়ার জন্য বিভিন্ন কার্যক্রম গৃহীত হচ্ছে। নিরাপদ খাদ্য আমাদের জন্য অপরিহার্য। সকালের দিকে সব থেকে বেশি মানুষ এ এলাকায় বাজার করেন। ফলে কৃষক ভাইদের প্রতি অনুরোধ তারা যেন সকাল সকাল কার্যক্রমটি শুরু করেন। তাহলে এলাকাবাসী এবং কৃষক উভয়েই লাভবান হবেন।

সাভার উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. সবুজ চৌধুরী বলেন, জৈব পদ্ধতিতে পোকা দমন সম্ভব না হলে ফসলে কীটনাশক প্রয়োগ করতে হয়। কীটনাশক প্রয়োগের পরে ফসল উত্তোলনের একটি নির্দিষ্ট সময় কাল রয়েছে। তা অনুসরণ করা হলে ফসলটি মানব দেহের জন্য নিরাপদ হয়।

ডাব্লিউবিবি ট্রাস্টের পরিচালক গাউস পিয়ারী বলেন, কৃষকের বাজার কার্যক্রমটির যাত্রা শুরু হয় ভোক্তাদের জন্য নিরাপদ খাদ্য এবং কৃষকদের পণ্যের সঠিক মূল্যপ্রাপ্তি নিশ্চিতে। ২০২১ সালে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৬ নম্বর ওয়ার্ডে একটি পরীক্ষামূলক কার্যক্রম বাস্তবায়নের পর জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা ঢাকা উত্তর সিটি করপোরেশন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এবং গাজীপুর সিটি করপোরেশনে আরও ১৫টি কৃষকের বাজার স্থাপনের উদ্যোগ গ্রহণ করে। আজ এ কার্যক্রমের আওতায় সর্বশেষ কৃষকের বাজারের উদ্বোধন করা হলো।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত