ঢাকা, রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

যেভাবে ঈদের চাঁদ দেখে কমিটি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২১ এপ্রিল ২০২৩, ১৭:০৪  
আপডেট :
 ২১ এপ্রিল ২০২৩, ১৯:১০

যেভাবে ঈদের চাঁদ দেখে কমিটি
ছবি: সংগৃহীত

জাতীয় চাঁদ দেখা কমিটি নিয়ে সারা বছর তেমন কোনো আলোচনা থাকে না। কিন্তু ঈদুল ফিতরের আগে আলোচনার কেন্দ্রে থাকে এই কমিটি। এর কারণ ঈদুল ফিতর কবে হবে তা নির্ভর করে চাঁদ দেখার ওপর। শুধু ঈদ নয়, হিজরি মাস গণনা করার জন্যও চাঁদ দেখা একটি গুরুত্বপূর্ণ কাজ।

বাংলাদেশে কবে হবে পবিত্র ঈদুল ফিতর তা জানা যাবে শুক্রবার। বিকেলে শাওয়াল মাসের চাঁদ দেখার বিষয়ে সভায় বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। যদি আজ বাংলাদেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়, তাহলে পরদিন শনিবার ( ২২ এপ্রিল ) বাংলাদেশে উদ্যাপিত হবে পবিত্র ঈদুল ফিতর।

বাংলাদেশে কীভাবে চাঁদ দেখা হয় এমন প্রশ্নের জাবাবে ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক (দীনী দাওয়াত ও সংস্কৃতি বিভাগ) মো. আনিছুর রহমান সরকার বলেন, চাঁদ দেখার জন্য জাতীয় চাঁদ দেখা কমিটি রয়েছে। ১৮ সদস্যের এ কমিটির সভাপতি হলেন ধর্ম মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী বা প্রতিমন্ত্রী, সহসভাপতি হন ধর্ম মন্ত্রণালয়ের সচিব এবং ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সদস্যসচিবের দায়িত্ব পালন করেন ।

অন্য সদস্যদের পাশাপাশি কমিটিতে চারজন বিশিষ্ট আলেমও রয়েছেন। এ ছাড়া চাঁদ কমিটির সভায় বায়তুল মোকাররম মসজিদের খতিব ও জ্যেষ্ঠ পেশ ইমাম এবং লালবাগ শাহি জামে মসজিদ ও চকবাজার শাহি জামে মসিজদের খতিব উপস্থিত থাকেন।

ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক আনিছুর রহমান বলেন, এর আগে পত্রিকায় সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে সেখানে ফোন নম্বর উল্লেখ করে কোথাও চাঁদ দেখা গেছে কি না, সেটি জানতে চাওয়া হয়। ইসলামিক ফাউন্ডেশনের সারা দেশের জেলা পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী এবং উপজেলা পর্যায়ে শিক্ষকেরা তথ্য দেন। জেলা ও উপজেলা প্রশাসনের মাধ্যমেও তথ্য নেয়া হয়। জেলা পর্যায়ের চাঁদ দেখা কমিটিগুলো নিজ নিজ জেলায় চাঁদ দেখার তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ করে জাতীয় চাঁদ দেখা কমিটির কাছে তথ্য পাঠায়।

আবহাওয়া দপ্তরের থিওডোলাইট মেশিনের মাধ্যমেও সারা দেশে চাঁদ দেখার ব্যবস্থা রয়েছে। আবার বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানও (স্পারসো) তথ্য দেয়। এ ছাড়া আবহাওয়া অধিদপ্তরের সহায়তায় ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তারাও ঢাকায় চাঁদ দেখার জন্য জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের পার্শ্ববর্তী জাতীয় ক্রীড়া পরিষদ ভবনের ছাদে থিওডোলাইট মেশিন স্থাপন করেন।

ইসলামিক ফাউন্ডেশনের এই পরিচালক বলেন, ইসলামি শরিয়াহ মোতাবেক দুজন নির্ভরযোগ্য ব্যক্তি অথবা একজন পুরুষ ও দুজন নারী চাঁদ দেখার বিষয়ে সাক্ষ্য দিলে তা গ্রহণযোগ্য হয়। এভাবে বিভিন্ন উৎস থেকে তথ্য পাওয়ার পর জাতীয় চাঁদ দেখা কমিটি পর্যালোচনা করে চাঁদ দেখার বিষয়টি নির্ধারণ করে এবং পবিত্র ঈদের ঘোষণা দেয়া হয়।

জাতীয় চাঁদ দেখা কমিটি এসব প্রক্রিয়ায় যখন ঈদ উদ্যাপনের ঘোষণা দেয়, তখন তা সঙ্গে সঙ্গে প্রচারিত হতে থাকে গণমাধ্যমে।

বাংলাদেশ জার্নাল/ কেএ

  • সর্বশেষ
  • পঠিত