ঢাকা, বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

দেড় লাখ টন সার কেনার সিদ্ধান্ত

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৭ মে ২০২৩, ২০:৫৮  
আপডেট :
 ১৭ মে ২০২৩, ২১:০২

দেড় লাখ টন সার কেনার সিদ্ধান্ত
ছবি: সংগৃহীত

শিল্প ও কৃষি মন্ত্রণালয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে ১ হাজার ১০১ কোটি ৮২ লাখ ৬২ হাজার ৩৮০ টাকা দিয়ে দেড় লাখ টন ফসফরিক অ্যাসিড, ইউরিয়া সার, ডিএপি সার, টিএসপি ও মিউরেট-অব-পটাশ সার কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, মরক্কো ও কানাডার প্রতিষ্ঠানের পাশাপাশি বাংলাদেশি প্রতিষ্ঠান কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে এসব সার কেনার অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির এ সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের বলেন, ’শিল্প মন্ত্রণালয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে সংযুক্ত আরব আমিরাতের মেসার্স সান ইন্টারন্যাশনাল এফজেডই (স্থানীয় এজেন্ট: মেসার্স অ্যাগ্রো ইন্ডাস্ট্রিয়াল ইনপুট) থেকে ১০ হাজার মেট্রিক টন (+১০%) ফসফরিক অ্যাসিড কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এতে খরচ হবে ৬০ কোটি ৯৫ লাখ ৫৪ হাজার টাকা। বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্তৃক চট্টগ্রামের টিএসপি কমপ্লেক্স লিমিটেডের জন্য এই ফসফরিক অ্যাসিড কেনা হবে।’

শিল্প মন্ত্রণালয়ের আরেক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড থেকে ১৭তম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ১২০ কোটি ৩ লাখ ৯৯ হাজার ৭৫০ টাকায় কেনার অনুমোদন দেয়া হয়েছে বলে জানান সাঈদ মাহবুব খান।

তিনি জানান, শিল্প মন্ত্রণালয় থেকে সার কেনার আরও একটি প্রস্তাব সভায় উপস্থাপন করা হয়। সেটাও অনুমোদন দেয়া হয়েছে। প্রস্তাবটি হলো, সৌদি আরবের সাবিক অ্যাগ্রি নিউট্রিয়েন্টস কোম্পানি থেকে ২২তম লটে ৩০ হাজার মেট্রিক টন (১০%+) আল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ১০৬ কোটি ২৫ লাখ ১৩ হাজার ১৮০ টাকায় কেনার।

এদিকে কৃষি মন্ত্রণালয়ের পক্ষ থেকে সভায় সার কেনার চারটি প্রস্তাব নিয়ে আসা হয়। সবগুলো প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এর মধ্যে একটি প্রস্তাব ছিল রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় সৌদি আরবের মা'আদেন থেকে তৃতীয় লটে ৪০ হাজার টন ডিএপি সার ২২৯ কোটি ৩৩ লাখ ৪৫ হাজার ৬০০ টাকায় কেনার।

কৃষি মন্ত্রণালয়ের আরেক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় মরক্কোর ওসিপিএসএ থেকে দ্বিতীয় লটে ৩০ হাজার মেট্রিক টন টিএসপি সার ১২৬ কোটি ৫৭ লাখ ৫৮ হাজার ৬৫০ টাকায় কেনার অনুমোদন দেয়া হয়েছে।

এ ছাড়া রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় মরক্কোর এই প্রতিষ্ঠান থেকে তৃতীয় লটে ৪০ হাজার টন ডিএপি সার ২৩৩ কোটি ৪২ লাখ ৯৮ হাজার ২০০ টাকায় কেনার অনুমোদন দেয়া হয়েছে।

একই সঙ্গে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় কানাডিয়ান কমার্শিয়াল করপোরেশন থেকে চতুর্থ লটে ৫০ হাজার মেট্রিক টন মিউরেট-অব-পটাশ (এমওপি) সার ২২৫ কোটি ২৩ লাখ ৯৩ হাজার টাকায় কেনার অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

আরও পড়ুন: সাড়ে ১২ হাজার টন চিনি কিনবে সরকার

বাংলাদেশ জার্নাল/ কেএ

  • সর্বশেষ
  • পঠিত