ঢাকা, শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

আবহাওয়ার সব রাডারই অকেজো

  বিবিসি বাংলা

প্রকাশ : ২৫ এপ্রিল ২০২৪, ১২:৫৮

আবহাওয়ার সব রাডারই অকেজো
ফাইল ছবি

বৈশাখের শুরু থেকেই তীব্র খরতাপে কাঁপছে দেশ। তাপমাত্রা ৩৮ থেকে ৪৩ ডিগ্রির মাঝে ওঠানামা করছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে প্রখর সূর্যের খরতাপের তীব্রতা অসহনীয় পর্যায়ে চলে যাচ্ছে। জনজীবনে অবর্ণনীয় দুর্ভোগ নেমে এসেছে। এরই মধ্যে আবহাওয়া কেমন হবে, কোন সময়ে বৃষ্টি হবে, কোন সময়ে জনজীবন স্বাভাবিক হবে ইত্যাদি আগাম বার্তা দেয় আবহাওয়া অধিদপ্তর। আর সেই বার্তা দেয়া হয় রাডারের মাধ্যমে। কিন্তু সেই রাডারই এখন নষ্ট।

জাইকার অনুদানে একটি প্রকল্পের মাধ্যমে ঢাকা ও রংপুরের নষ্ট দুটি রাডার স্থাপন করার কথা ছিল। কিন্তু এ দু’টি স্থাপনের আগেই পুরনো সব রাডার নষ্ট হয়ে বিপাকে আবহাওয়া অধিদপ্তর। বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) নিবিড় পর্যবেক্ষণ প্রতিবেদনে উঠে এসেছে এসব তথ্য।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ঢাকা, রংপুর, কক্সবাজার, পটুয়াখালী, রংপুর ও মৌলভীবাজারে পাঁচটি রাডার রয়েছে। ঢাকা ও রংপুরের রাডার দুটি স্থাপন করা হয়েছে ১৯৯৯ সালে।

এছাড়াও ১৫ বছরে মেয়াদ শেষ হওয়ায় রংপুরে রাডার ইতিমধ্যে অচল। উঁচু ভবন বেশি হওয়ায় রেডিও জ্যামিংয়ের কারণে অকেজো ঢাকার রাডারও।

যন্ত্রাংশ নষ্ট হয়ে আছে সব রাডারের। বিশ্ববাজারে এসব খুচরা যন্ত্রাংশ আর পাওয়াই যাচ্ছে না। ফলে দুটি পুরোপুরি নষ্ট, বাকি তিনটি প্রায় অকেজো হয়ে পড়ছে।

বাংলাদেশ জার্নাল/এফএম

  • সর্বশেষ
  • পঠিত