ঢাকা, সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

'মেশিন রিডেবল পাসপোর্টের আবেদন করেননি তারেক রহমান'

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৫ এপ্রিল ২০১৮, ১৮:২১  
আপডেট :
 ২৫ এপ্রিল ২০১৮, ১৮:২৯

'মেশিন রিডেবল পাসপোর্টের আবেদন করেননি তারেক রহমান'
বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাসুদ রেজওয়ান

মেশিন রিডেবল পাসপোর্ট পাওয়ার জন্য কোনো আবেদন করেননি লন্ডনে অবস্থানরত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তার কোনো মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের কাছে আসেনি। এমনটাই জানিয়েছেন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাসুদ রেজওয়ান। বুধবার সকালে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি। মেজর জেনারেল মাসুদ রেজওয়ান আরো বলেন, আদালতের রায়ে দণ্ডিত হওয়ায় তারেক রহমানের বাংলাদেশি পাসপোর্ট পাওয়ার আর সুযোগ নেই।

পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক জানান, ২০০৮ সালে তারেক রহমান বাংলাদেশ ছেড়ে চলে গেছে। আমরা মেশিন রিডেবল পাসপোর্ট তৈরি শুরু করেছি ২০১০ এর পহেলা এপ্রিল থেকে। তিনি হাতে লেখা পাসপোর্ট নিয়ে গেছেন। আমরা যতটুকু জানি উনি লন্ডন যেয়ে ওই পাসপোর্ট রিনিউ করেছেন। সেটার মেয়াদ ছিল ২০১৩ সাল পর্যন্ত। এরপরে মেশিন রিডেবল পাসপোর্ট নেয়ার জন্যে তিনি কোনো আবেদন করেন নি। আমাদের কাছে কোনো পাসপোর্ট পাঠানো হয়নি।

হাইকমিশনের কাছে পাসপোর্ট থাকার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সেটা আমাদের বিষয় না। আমাদেরকে এ বিষয়ে অবহিত করা হয়নি। কারও পাসপোর্ট মেয়াদোত্তীর্ণ হয়ে গেলে তা পাঠানোর কোনো নিয়ম নেই বলেও জানান তিনি। তার মতে, হয়ত মেয়াদোত্তীর্ণ হওয়ার কারণেই হাইকমিশন সেটা রেখে দিয়েছে।

আরও পড়ুন-

তারেক রহমান বাংলাদেশের ভোটার নন

এসএস

  • সর্বশেষ
  • পঠিত