ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

লােকালয়ে বাঘ, আতঙ্কে গ্রামবাসী

  বাগেরহাট প্রতিনিধি

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০১৯, ১৮:৫৫

লােকালয়ে বাঘ, আতঙ্কে গ্রামবাসী

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের শরণখােলা রেঞ্জ সংলগ্ন সাউথখালী ইউনিয়নের দুটি গ্রামে রয়েল বঙ্গেল টাইগার আতঙ্ক ছড়িয়ে পড়েছে। বুধবার রাতে বগী-শরণখােলা ভারানী খাল পার হয়ে সুন্দরবন থেকে একটি রয়েল বেঙ্গল টাইগার লােকালয় ঢুকে গর্জন শুরু করলে আতঙ্কে নির্ঘুম রাত পার করছে পানিরঘাট ও সােনতলা গ্রামের লােকজন।

সকালে এই দুই গ্রামের প্রায় এক কিলােমিটার এলাকাজুড়ে বাঘের পায়ের তাজা ছাপ দেখতে পেয়েছে লােকজন। খবর পেয়ে বহস্পতিবার ভাের থেকে সুন্দরবন বিভাগ, ওয়াইল্ড টিম, টাইগার টিম (ভিটিআরটি), কমিউনিটি পট্রালিং (সিপিজি) গ্রুপের সদস্যসহ কয়েক শত গ্রামবাসী অস্ত্রশস্ত্র, লাঠিসােটা নিয়ে বাঘের খাঁজে তল্লাশিতে নেমে পড়েন। বৃহস্পতিবার দিনব্যাপী বাঘের খােজ চললেও বাঘের কােন সন্ধ্যান মেলেনি।

তবে, লােকালয়ে সুন্দরবন বিভাগের নজরদারি অব্যাহত রেখেছে। হ্যান্ডমাইক ও মসজিদের মাইক থেকে এলাকাবাসীকে বাঘের হাত থেকে রক্ষা পেতে সতর্ক বার্তা প্রচার করা হচ্ছে। বাঘ তল্লাশি অভিযান অংশগ্রহণকারীরা বলেছেন, হয়তাে খাল সাতরে লােকালয় আসা বাঘটি রাতেই আবার সুন্দরবন ফিরে গেছে। তবে, রাতে আবার বাঘটি লােকালয়ে ফিরতে পারে এই আশঙ্কায় এলাকা নজরদারিতে রাখা হয়েছে। গ্রামবাসীকেও সতর্ক থাকতে বলা হয়েছে।

সুন্দরবনের ওয়াইল্ড টিমের শরণখােলার মাঠ কর্মকর্তা মা. আলম হাওলাদার বলেন, ভােরে গ্রামবাসীর মাধ্যমে বাঘ আসার খবর পেয়ে ভিটিআরটি ও সিপিজি গ্রুপের সদস্যদের নিয়ে ঘটনাস্থলে যাই। এ সময় সুন্দরবন বিভাগকে খবর দেওয়া হলে শরণখােলার রেঞ্জ কর্মকর্তার নেতৃত্ব বন বিভাগের একটি দলও সেখানে আসেন। পরে গ্রাবাসীদের নিয়ে তল্লাশি চালানাে হয়। কি বাঘের কােন সন্ধান না পেলেও বাঘের পায়ের তাজা ছাপ সবখানেই দেখা গেছে।

বাগেরহাটর পূর্ব সন্দরবনের শরণখােলা স্টেশন কর্মকর্তা (এসও) মা. শামসুল হক বলেন, ভাের মােবাইল ফােনের মাধ্যম লােকালয় বাঘ আসার খবর পাই। পরে রেঞ্জ কর্মকর্তা মা. জয়নাল আবেদীনের নেতৃত্ব আমরা ঘটনাস্থলে যাই। তবে গ্রামের বনজঙ্গল ও পরিত্যাক্ত ঘরবাড়ি তল্লাশি করা হয়েছে। প্রায় এক কিলামিটার এলাকা নিয়ে রাতে বাঘটি বিচরণ করেছ। সবখানেই বাঘের পায়ের তাজা ছাপ পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে রাতেই বাঘটি সুন্দরবন ফিরে গেছে। তবে, রাত আবার বাঘটি লােকালয়ে ফিরতে পারে। সেজন্য এলাকা নজরদারিতে রাখা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এনএম

  • সর্বশেষ
  • পঠিত