ঢাকা, শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

মাদারীপুরে পেঁয়াজের বাম্পার ফলনেও হতাশ কৃষক

  মাদারীপুর প্রতিনিধি

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৪১

মাদারীপুরে পেঁয়াজের বাম্পার ফলনেও হতাশ কৃষক

মাদারীপুরের শিবচরে পেঁয়াজের বাম্পার ফলন হলেও, দাম কম। সংশ্লিষ্টরা বলছেন, অধিকাংশ কৃষকই ব্যাংক থেকে ঋণ নিয়ে চাষাবাদ করেছিলেন। ফলে বাজারে দাম কম থাকায় লাভ তো দূরের কথা, ঋণের টাকাই পরিশোধ করতে পারছেন না তারা।

কৃষকরা জানান, পেঁয়াজের ফলন ভালো হয়েছে। চাষের বীজ, সার, সেচসহ বিঘাপ্রতি প্রায় ৩০ হাজার টাকা খরচ হয়েছে। আর সেই পেঁয়াজ তোলার পর বিক্রি করতে পারছে না ২৫ হাজার টাকাতেও। এই অবস্থায় বিঘাপ্রতি প্রায় ৫ থেকে ৮ হাজার টাকা লোকসান গুণতে হচ্ছে কৃষকদের।

উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, শিবচর উপজেলায় এ বছর প্রায় ৩ হাজার ৫০ হেক্টর জমিতে পেঁয়াজ আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। আর অর্জিত হয়েছে প্রায় ৩ হাজার হেক্টর। গতবছরের তুলনায় এবছর পেঁয়াজের ফলন খুবই ভালো হয়েছে। পেঁয়াজ চাষে যেই খরচ সেই অনুপাতে পেয়াজের দাম দ্বিগুণ করলে লোকসান থেকে রেহাই পাবেন কৃষক।

শিবচর উপজেলা কৃষি কর্মকর্তা অনুপ রায় জানান, চলতি বছর পেঁয়াজের ফলন ভালো হলেও দাম একটু কম। তবে কৃষি কর্মকর্তা হিসেবে কৃষকদের প্রতি পরামর্শ হলো তারা যেন পেঁয়াজ সংরক্ষণ করে রাখেন। ২/৩ মাস পর যখন পেঁয়াজের দাম একটু দাম বাড়বে তখন বিক্রি করলে এই ঘাটতি কিছুটা কমবে।

  • সর্বশেষ
  • পঠিত