ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

ধ্বংসস্তূপ থেকে বেরিয়ে এলো আগুনে পোড়া অর্ধেক হাত

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:২৩

ধ্বংসস্তূপ থেকে বেরিয়ে এলো আগুনে পোড়া অর্ধেক হাত

আগুনের লেলিহান গ্রাসে লণ্ডভণ্ড হয়েছে পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টা। পুড়েছে ভবন, হোটেল, ব্যবসা-প্রতিষ্ঠান ও গাড়ি-ঘোড়াসহ মানুষ।

গতকাল বৃহস্পতিবার অভিযান সমাপ্ত ঘোষণা পর্যন্ত সরকারি হিসাব অনুযায়ী ৬৭ জনের মরদেহ উদ্ধারের কথা বলা হয়েছে। যদিও বেসরকারি হিসাবে ৮১ জনের কথা বলা হয়েছে। এছাড়া বেশ কিছু লোক দগ্ধ হয়েছেন ওই ঘটনায়।

শুক্রবার যে ভবনটিতে এই নির্মমতা –সেই ভবনটি দেখতে গিয়েছিলেন হাজী বাবুল নামে একজন। পোড়া ধ্বংসস্তূপের উপর দিয়ে হাঁটতে হাঁটতে হঠাৎ থেমে গেলেন হাজী বাবুল! চোখের সামনে পুড়ে অঙ্গার হওয়া অর্ধেক হাত! কাঠামো ও আকৃতি দেখে বোঝা যাচ্ছে না এই অর্ধেক হাতটি নারী না পুরুষের। হাজী বাবুল নিজের আবেগ সংবরণ করে যত্ন নিয়ে হাতটি তুলে নিলেন। উপস্থিত সবাইকে দেখালেন সেই হাতের কবজি।

সে সময় টপটপ করে কয়েক ফোটা অশ্রু গড়িয়ে পড়ল হাজী বাবুলের। একটি পরিবারের কত আদরের ছিলো এই হাত। হয়ত এই হাতের শাসনে, আদরে একটি বাড়ি আনন্দ ভালোবাসায় মেতে থাকত। অনেকেই পুড়ে কয়লা হওয়া স্বজনের এক টুকরা মাংস খুঁজছে। তারাও হয়তো অপেক্ষায় রয়েছে এই হাতের। এমন অনেক কিছু ভাবতে ভাবতে উদভ্রান্তের মতো উদ্ধার করা অর্ধেক হাতটি তিনি পরিচ্ছন্ন কর্মীর কাছে জমা দেন।

সেখানে উপস্থিত ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন মাস্টার শাহজাহান সিকদার বলেন, মানবদেহের এ অংশটিকে আমরা কোনো শিশুর হাত হিসেবে প্রাথমিকভাবে চিহ্নিত করতে পেরেছি।

এর আগে বুধবার রাত সাড়ে ১০টার দিকে চকবাজারের চুড়িহাট্টায় গাড়ির সিলিন্ডার বিস্ফোরণ থেকে মরণঘাতি আগুনের সূত্রপাত হয়। যদিও আগুনের সূত্রপাত নিয়ে নানাজনের নানা মত রয়েছে।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত