ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

শামসুদ্দিন টগর হত্যা মামলার রায়

  চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ২০ মার্চ ২০১৯, ১৫:২৪

শামসুদ্দিন টগর হত্যা মামলার রায়

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে শামসুদ্দিন টগর হত্যা মামলায় একজনের মৃত্যুদন্ড, চারজনের যাবজ্জীবন ও তিনজনের দুই বছর করে সশ্রম কারাদন্ড দিয়েছে আদালত।

আজ বুধবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জ জেলা ও দায়রা জজ আদালতের বিজ্ঞ বিচারক শওকত আলী আসামিদের উপস্থিতিতে এই রায় প্রদান করেন।

মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী গোমস্তাপুর উপজেলার পূর্ব জগত গ্রামের আবুল কালামের ছেলে রবিউল ওরফে রবু। যাবজ্জীবন দন্ডপ্রাপ্ত আসামীরা হলো, কাদের, সামশুল, সাম মোহাম্মদ ও আপেল। এছাড়া দুই বছর করে কারাদন্ড প্রাপ্ত আসামীরা হলো, এনামুল, আইনাল ও শরিফ।

মামলার বিবরণে জানা যায়, জমি-জমা সংক্রান্ত বিরোধের জেরে ২০১৩ সালের ২২ জানুয়ারী সন্ধ্যা সাড়ে সাতটায় নিহত শামসুদ্দিন টগর পার্শ্ববর্তী এনায়েতপুর বাজার থেকে মটর সাইকেল যোগে বাড়ি ফেরার পথে মৃত্যুদন্ড প্রাপ্ত আসামী রবিউল ও তাঁর ভাই কাদেরসহ আরো ১০/১৫ জন ভাড়াটিয়া সন্ত্রাসী শামসুদ্দিনকে দেশিয় ধারলো অস্ত্র, লাঠি ও বল্লম দিয়ে মাথায় ও শরীরে এলোপাথাড়ীভাবে আঘাত করে।

এতে গুরুতর আহত হয় শামসুদ্দিন। পরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২০১৩ সালের ২৩ জানুয়ারী ভোর ছয়টার দিকে মারা যায় শামসুদ্দিন।

এ ঘটনায় নিহত শামসুদ্দিনের বড় ভাই জমসেদ আলী ২৩ জানুয়ারী ২০১৩ গোমস্তাপুর থানায় ২২ জনকে আসামী করে একটি হত্যা মামলা দায়ের করেন।

পরে ২০১৩ সালের ৪ এপ্রিল মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই নূর মোহাম্মদ আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

সাক্ষ্য প্রমানাদি শেষে আজ দুপুরে অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিজ্ঞ বিচারক রবিউলকে মৃত্যুদন্ড অনাদায়ে এক লক্ষ টাকা জরিমানা ও চার জনকে যাবজ্জীবন সশ্রম কারাদন্ড এবং প্রত্যেককে ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরো এক বছর সশ্রম কারাদন্ড এবং অপর ৩ জনকে দুই বছরের কারাদন্ড, অনাদায়ে প্রত্যেককে ৫ হাজার টাকা জরিমানা প্রদান করেন এবং বাকীদের বেকুসুর খালাস প্রদান করেন।

সরকারি পক্ষে মামলা পরিচালনা করেন অতিরিক্তি পাবলিক প্রসিকিউটর আঞ্জুমান আরা এবং আসামি পক্ষের আইনজীবী ছিলেন এ্যাডভোকেট আব্দুল হামিদ, গোলাম কবির ও ইসমাঈল হোসেন।

বাংলাদেশ জার্নাল/টিপিবি

  • সর্বশেষ
  • পঠিত