ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

বাংলাদেশের জলসীমায় ঢুকে ইলিশ নিয়ে যাচ্ছে ভারতীয়রা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৪ জুলাই ২০১৯, ০৯:২২

বাংলাদেশের জলসীমায় ঢুকে ইলিশ নিয়ে যাচ্ছে ভারতীয়রা

বাংলাদেশে ৬৫ দিনের মৎস্য অবরোধ চলায় জেলেরা সমুদ্রে মাছ ধরতে পারছে না। এই সুযোগে ভারতীয় জেলেরা বাংলাদেশের জলসীমায় ঢুকে অবাধে মাছ শিকার করে নিয়ে যাচ্ছে।

জানা গেছে, গত ২০ মে থেকে চলতি মাসের ২৩ তারিখ পর্যন্ত ছোট-বড় ট্রলার ও ভ্যাসেল দ্বারা ইলিশ মাছ শিকারের ওপর নিষেধাজ্ঞা দেয় বাংলাদেশ সরকার। যা জেলেরা মেনে চললেও মানছেন না ভারতীয় জেলেরা।

বঙ্গোপসাগরের আন্তর্জাতিক সীমা বা ইনোসেন্ট প্যাসেজ পেরিয়ে বাংলাদেশের অন্তত ৫০ নটিক্যাল মাইল অভ্যন্তরে ঢুকে ভারতীয় জেলেরা মাছ ধরছে বলে অভিযোগ বাংলাদেশ মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির। বিশেষ করে বাংলাদেশে মাছ ধরার ওপর নিষেধাজ্ঞার সুযোগে ভারতীয় মাছ ধরার কয়েকশ অত্যাধুনিক ট্রলার এখন এই সমুদ্রসীমা চষে বেড়াচ্ছে।

তথ্য মতে, বাংলাদেশের ১ লাখ ১৮ হাজার ৮১৩ বর্গ কিলোমিটার জলসীমার মধ্যে তীর থেকে ৩৬৭ কিলোমিটার বা ২০০ নটিক্যাল মাইলকে বলা হয় অর্থনৈতিক সমুদ্র সীমা। মূলত এখানেই বাংলাদেশের জেলেরা মাছ ধরার সুযোগ পায়। এর বাইরে আন্তর্জাতিক সীমা বা ইনোসেন্ট প্যাসেজে দুদেশের নৌকা কিংবা ট্রলারগুলো যেতে পারলেও মাছ ধরার সুযোগ নেই।

বাংলাদেশ ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরীর জানান, আমাদের দেশে যখন মাছ শিকার বন্ধ থাকে তখন বিদেশি ট্রলারগুলো আমাদের দেশে এসে মাছ ধরে নিয়ে যায়। আমরা প্রথম থেকেই বলে আসছিলাম কিন্তু আমরা কোথাও প্রতিকার পাচ্ছিলাম না।

ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞা দুই দেশে একই সময় দেওয়ার দাবি জানান গোলাম মোস্তফা চৌধুরী।

আরএ

  • সর্বশেষ
  • পঠিত