ঢাকা, শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ১৭ জুলাই ২০১৯, ২০:১৬

প্রিন্ট

বিপদসীমার উপর প্রবাহিত হচ্ছে পদ্মার পানি

বিপদসীমার উপর প্রবাহিত হচ্ছে পদ্মার পানি
রাজবাড়ী প্রতিনিধি

বিপদসীমার ০.১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে পদ্মানদীর পানি। রাজবাড়ীর উপর দিয়ে প্রবাহিত পদ্মা নদীর গোয়ালন্দের দৌলতদিয়া পয়েন্টে এ প্রবাহ নির্ণয় করা হয়।

অন্যদিকে জেলার পাংশার সেনগ্রাম ও রাজবাড়ী সদরের মহেন্দ্রপুর পয়েন্টে পানি বিপদসীমার কাছাকাছি অবস্থানে রয়েছে। যে কোনো সময় এই পয়েন্টেও পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হতে পারে।

পানি উন্নয়ন বোর্ড বলছেন, বুধবার সকাল ৬টায় পরিমাপকৃত হিসাবানুযায়ী দৌলতদিয়া পয়েন্টে পদ্মার পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ০.১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পদ্মায় পানি বৃদ্ধির কারণে নদীতে ব্যাপক ভাঙন দেখা যাচ্ছে। প্রতিদিন ভাঙনের শিকার হচ্ছে নদী পারের হাজারো মানুষ। কৃষি আবাদী জমি ও বসতভিটাসহ বিভিন্ন স্থাপনা নদীগর্ভে বিলীন হচ্ছে। অপরদিকে পানি বৃদ্ধির ফলে নদীতে তীব্র স্রোত দেখা দিয়েছে।

এদিকে স্রোতের তীব্রতার কারণে দৌলতদিয়া-নৌরুটে ব্যবহৃত ফেরিগুলোর নদী পার হতে দ্বিগুণ সময় লাগছে। এতে চরম ভোগান্তিতে পড়েছে যাত্রীসহ যানবাহনের চালক ও শ্রমিকরা।

রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডের প্রধান করনিক ইউসুফ উদ্দিন খান জানান, সকাল ৬টায় পরিমাপকৃত হিসাবানুযায়ী দৌলতদিয়া পয়েন্টে পদ্মার পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ০.১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

অপরদিকে পাংশার সেনগ্রাম পয়েন্টে ১০.৪৫ সেন্টিমিটার ও রাজবাড়ী সদরের মহেন্দ্রপুর পয়েন্টে ৮.৯৬ সেন্টিমিটার পানি প্রবাহিত হচ্ছে। আর ০.৫২ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেলে সেনগ্রাম পয়েন্ট ও ১.৮৪ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেলে মহেন্দ্রপুর পয়েন্টের পদ্মার পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হবে।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত