ঢাকা, শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ৭ মিনিট আগে English

প্রকাশ : ১৭ জুলাই ২০১৯, ২০:৫০

প্রিন্ট

জাতীয় পরিচয়পত্র যাচাইয়ে ‘পরিচয়’ পোর্টালের উদ্বোধন

জাতীয় পরিচয়পত্র যাচাইয়ে ‘পরিচয়’ পোর্টালের উদ্বোধন
নিজস্ব প্রতিবেদক

‘সহজ ও দ্রুত’ স্লোগানে জাতীয় পরিচয়পত্র যাচাইয়ে ‘পরিচয় ডট গভ ডট বিডি’ নামে একটি পোর্টাল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রীর তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। বুধবার বিকেলে তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ে তিনি নতুন এই সেবার উদ্বোধন করেন।

নতুন এই পোর্টালটি নাগরিকদের জাতীয় পরিচয় পত্র যাচাইয়ে গেটওয়ে সার্ভার হিসেবে কাজ করবে, যা নির্বাচন কমিশনের জাতীয় ডেটাবেজের সঙ্গে সংযুক্ত থাকছে। ‘পরিচয়’ পোর্টালটি porichoy.gov.bd লিংকে গিয়ে ব্যবহার করা যাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে সজীব ওয়াজেদ জয় বলেন, আমরা সরকারি কাজ ডিজিটালাইজড করায় ব্যস্ত। আমাদের টার্গেট আছে ৯০ শতাংশ সরকারি সেবা আমাদের মোবাইল ফোনে থাকবে। আপনাদের আঙুলের সামনে থাকবে। আপনাদের সরকারি অফিসে আসতে হবে না, সাধারণ নাগরিকের জীবনের সহযোগিতা, নাগরিকের সময় বাঁচানো, অর্থ বাঁচানো এটাই আমাদের ডিজিটাল বাংলাদেশের ভিশন, আমার স্বপ্ন, যেন মানুষের কাজের সহযোগিতা হয়।

এ সময় তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, গত ১০ বছরে ডিজিটাল বাংলাদেশের যে অগ্রযাত্রা সেখানে সব পদক্ষেপ মাননীয় উপদেষ্টা মহোদয় গ্রহণ করেছেন। যেটা পুরো বাংলাদেশকে নতুন দিগন্তে উন্মোচন করেছে। অর্থনৈতিক কিংবা সরকারি সেবাগুলোকে সহজ করার জন্য যে উদ্যোগটি প্রয়োজন ছিল মাননীয় উপদেষ্টা মহোদয় আমাদের দীর্ঘদিন বলে আসছেন, আমরা আজকে সেটি পেলাম তাঁর কাছ থেকে।

এই ‘অ্যাপ্লিকেশনের’ মাধ্যমে সরকারি বা বেসরকারি সংস্থাগুলো তাদের গ্রাহকদের জাতীয় পরিচয়পত্র যাচাই করে নিমিষেই সেবা দিতে পারবে। আগের মতো তিন থেকে পাঁচ কর্মদিবস অপেক্ষা করতে হবে না। যেকোনো প্রতিষ্ঠান সফটওয়্যারের মাধ্যমে পরিচয় গেটওয়ে সার্ভারের সঙ্গে সংযোগ স্থাপন করলে জাতীয় আইডি শনাক্তের ফলাফল সঙ্গে সঙ্গেই অটোমেটিকভাবে পেয়ে যাবে।

ব্যাংক হিসাব খোলা, ডিজিটাল ওয়ালেট হিসাব খোলা বা যে কাজগুলোতে জাতীয় পরিচয়পত্র নিবন্ধনের প্রয়োজন হয়, সে ক্ষেত্রে কাজগুলো করতে অনেক সহজ ও সময় সাশ্রয় হবে।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত