ঢাকা, মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬ আপডেট : ১৬ মিনিট আগে English

প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০১৯, ২২:১৫

প্রিন্ট

সাহিত্যের সর্বত্রই কবি মনিরউদ্দীন ইউসুফের কীর্তি ছড়িয়ে রয়েছে: যতীন সরকার

সাহিত্যের সর্বত্রই কবি মনিরউদ্দীন ইউসুফের কীর্তি ছড়িয়ে রয়েছে: যতীন সরকার
নেত্রকোণা প্রতিনিধি

সাহিত্যের প্রায় সর্বত্রই কবি মনিরউদ্দীন ইউসুফের অমর কীর্তি ছড়িয়ে ছিটিয়ে রয়েছে বলে মন্তব্য করেছেন অধ্যাপক যতীন সরকার। তার মতে, জ্ঞানতাপস ড. মুহম্মদ শহীদুল্লাহর পর বাংলা সাহিত্যাঙ্গনে এমন বিশাল প্রতিভা চোখে পড়েনি। গতকাল মঙ্গলবার বিকেলে নেত্রকোণায় জেলা প্রেস ক্লাবে অনুষ্ঠিত কবি মনিরউদ্দীন ইউসুফের জন্মশতবার্ষিকীর স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

যতীন সরকার বলেন, মনিরউদ্দীন ইউসুফ কেবল একজন কবি বা ফারসি মহাকাব্য শাহনামার সফল বাংলা অনুবাদকই নন। সাহিত্যের প্রায় সর্বত্রই তার অমর কীর্তি ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। জ্ঞানতাপস ড. মুহম্মদ শহীদুল্লাহর পর বাংলা সাহিত্যাঙ্গনে কবি ইউসুফের মত এমন বিশাল প্রতিভা আমার চোখে পড়েছে বলে মনে হয় না।

অধ্যাপক ননী গোপাল সরকারের সভাপতিত্বে ও ইকবাল হাসান তপুর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রাবন্ধিক-গবেষক ড. হালিম দাদ খান কর্তৃক লিখিত মনিরউদ্দীন ইউসুফের ওপর প্রবন্ধ পাঠ করা হয়।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কবিপুত্র লেখক সাঈদ আহমদ আনীস, কবিকন্যা অধ্যাপক ফাতেমা জেবুন্নেসা, শিক্ষাবিদ মতীন্দ্র সরকার, মুক্তিযোদ্ধা ও সাংবাদিক হায়দার জাহান চৌধুরী, মুক্তিযোদ্ধা ও সংস্কৃতিসেবী আজহারুল ইসলাম হীরু, নেত্রকোনা জেলার অনুশীলন সভাপতি আব্দুস সালাম, দৈনিক আমাদের নেত্রকোণা’র সম্পাদক মাহফুজুর রহমান স্বপন, সমাজসেবক দেওয়ান মোদাচ্ছের হোসেন সফিক, শিক্ষাবিদ ও কবির ভাগ্নী আনোয়ারা জেবুন্নাহার, নেত্রকোণা সাহিত্য সমাজের সভাপতি কামরুজ্জামান চৌধুরীসহ আরো অনেকে।

মূল শাহনামা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি বিভাগের শিক্ষার্থী আবু সালেহ ও মনিরউদ্দীন ইউসুফ কর্তৃক বাংলা অনুবাদ পাঠ করেন আবৃত্তিকার পহেলি দে।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত