ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬ আপডেট : ২৪ মিনিট আগে English

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০১৯, ১৬:০০

প্রিন্ট

‘সারাদেশে থাকলেও ঢাকায় ডেঙ্গুর প্রকোপ কমে এসেছে’

‘সারাদেশে থাকলেও ঢাকায় ডেঙ্গুর প্রকোপ কমে এসেছে’
নিজস্ব প্রতিবেদক

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন বলেছেন, সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহ চললেও ডেঙ্গুর প্রাদুর্ভাব এখনো শূন্যের কোটায় নামেনি। ঢাকায় ডেঙ্গুর প্রকোপ উল্লেখযোগ্যভাবে কমে এসেছে। সারাদেশে ডেঙ্গু থাকলেও তা অনেকটাই নিয়ন্ত্রণে

বুধবার ডিএসসিসির সম্মেলন কক্ষে ডেঙ্গু প্রতিরোধে সিঙ্গাপুর সফরের অর্জিত অভিজ্ঞতা বিনিময় করতে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মেয়র সাঈদ খোকন।

এদিকে ডেঙ্গু নিয়ন্ত্রণে পাঁচ বছর মেয়াদী মেগা প্রকল্প নিতে যাচ্ছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এই প্রকল্প বাস্তবায়নে সিঙ্গাপুরের পরিবেশ ও স্বাস্থ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ইনস্টিটিউটের সঙ্গে একটি সমঝোতা চুক্তি করা হবে বলেও জানান মেয়র খোকন।

তিনি বলেন, দক্ষিণ সিটি করপোরেশন ডেঙ্গুর ব্যবস্থাপনা, নিয়ন্ত্রণ, নির্মূল ও স্থায়ী সমাধানের মধ্য দিয়ে ঢাকাবাসীর জীবনের নিরাপত্তা নিশ্চিত করতে পাঁচ বছর মেয়াদী একটি প্রকল্প নিতে যাচ্ছে। এই প্রকল্পের আওতায় সিটি করপোরেশনের জনবল কাঠামো সংশোধনের মাধ্যমে ‘কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল অ্যান্ড রিসার্চ ডিপার্টমেন্ট’ নামে একটি বিভাগ খোলা হবে।

তিনি আরো বলেন, আমাদের বিদ্যমান জনবল কাঠামোকে সংশোধনের মধ্য দিয়ে কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল অ্যান্ড রিসার্চ ডিপার্টমেন্ট নামে একটা ডিপার্টমেন্ট তৈরি করতে চাই। যে ডিপার্টমেন্টের মাধ্যমে আমাদের গৃহীত প্রকল্প এবং কর্মপরিকল্পনা বাস্তবায়ন করতে পারি। সিঙ্গাপুর সরকারের সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের মধ্য দিয়ে ঢাকা সিটি কর্পোরেশন সিঙ্গাপুর সরকারের মিনিস্ট্রি অব এনভায়রনমেন্ট, মিনিস্ট্রি অফ হেলথ এবং হেলথ ইনস্টিটিউটের সঙ্গে একটি দীর্ঘমেয়াদি স্থায়ী সম্পর্ক গড়ে তোলার জন্য আমরা সর্বসম্মতিক্রমে একমত হয়েছি। এই সমঝোতা স্মারক স্বাক্ষর হওয়ার পর আমাদের মধ্যে একটি স্থায়ী সম্পর্ক হবে।

সিঙ্গাপুরের ডেঙ্গু নিয়ন্ত্রণ কার্যক্রম তুলে ধরেন ডিএসসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. মো. শরীফ আহমেদ।

তিনি বলেন, এনভায়রনমেন্টাল হেলথ ইনস্টিটিউট অব সিঙ্গাপুরের সঙ্গে ডেঙ্গু নিয়ন্ত্রণে সবশেষ তথ্য বিনিময়, প্রযুক্তির ব্যবহার, কারিগরি সহায়তা ও প্রশিক্ষণ নিয়ে এই চুক্তির আলোচনায় তারা সম্মত হয়েছে। অক্টোবরের শেষ সপ্তাহে তারা একটি প্রশিক্ষণ কর্মসূচি শুরু করবে। সেখানে অংশগ্রহণের জন্য আমাদের আমন্ত্রণ জানিয়েছে। আমরা প্রশিক্ষণে অংশ নিতে ইতিবাচব মনোভাব দেখিয়েছি। ডেঙ্গু নিয়ন্ত্রণে দীর্ঘমেয়াদী ও টেকসই পরিকল্পনার জন্য পাঁচ বছর মেয়াদী একটি প্রকল্পের ডিপিপি প্রণয়নের কাজ ইতোমধ্যে শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

ডেঙ্গু প্রতিরোধে একটি দীর্ঘস্থায়ী ও টেকসই পরিকল্পনা প্রণয়নের লক্ষ্যে ডিএনসিসি মেয়রের নেতৃত্বে গত ৮ সেপ্টেম্বর সিঙ্গাপুর যান একটি প্রতিনিধি দল। এ দলে আরো ছিলেন ডিএসসিসি প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোস্তাফিজুর রহমান এবং প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শরিফ আহমেদ।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত