ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০১৯, ২১:০৯

প্রিন্ট

ভিসি নাসিরের পদত্যাগের গুঞ্জন

ভিসি নাসিরের পদত্যাগের গুঞ্জন
নিজস্ব প্রতিবেদক

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) উপাচার্য ড. খোন্দকার নাসিরউদ্দিনের পদত্যাগ নিয়ে গুঞ্জন চলছে। রোববার বিকেল থেকেই ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে এ তথ্য ছড়িয়ে পড়ে। তবে তিনি এখনও পদত্যাগ বা অপসারিত হননি বলে জানা গেছে।

বশেমুরবিপ্রবির উপাচার্যের পদত্যাগ প্রসঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন বলেন, এ বিষয়ে এখনও কোনও তথ্য নেই আমার কাছে। তবে উদ্ভূত পরিস্থিতি সম্পর্কে সত্যানুসন্ধান করা হচ্ছে।

বিশ্ববিদ্যালয়টির উপাচার্য ড. খোন্দকার নাসিরউদ্দিনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, তার পদত্যাগের খবরটি সত্য নয়।

জানা যায়, গত ১১ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ক্যাম্পাস সাংবাদিক ফাতেমা-তুজ-জিনিয়াকে বহিষ্কার করা হলে এর বিরুদ্ধে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাংবাদিকদের সমালোচনার মুখে তার বহিষ্কারাদেশ প্রত্যাহার করে বিশ্ববিদ্যালয়। এরপর বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতি-স্বেচ্ছাচারিতার অভিযোগ তুলে তার পদত্যাগ দাবিতে আন্দোলন শুরু হয়।

গত বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকাল থেকে শিক্ষার্থীরা ভিসির পদত্যাগ না করা পর্যন্ত আমরণ অনশনের ঘোষণা দিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অনশন শুরু করেন।

আন্দোলন থামাতে কর্তৃপক্ষ শনিবার (২১ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেয়।

পরে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার নূরউদ্দিন আহমেদ বলেন, আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ২২ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে।

এরপর আন্দোলনরত শিক্ষার্থীদের কাছ থেকে অভিযোগ আসতে থাকে, শুক্রবার রাত থেকে হলের খাবার বন্ধ করে দেওয়া হয়েছে। শনিবার সকাল থেকে হলে বিদ্যুৎ ও পানির সংযোগ বিচ্ছিন্ন করা হয়। শনিবার দুপুরে গোপালগঞ্জ শহর থেকে বিশ্ববিদ্যালয় যাওয়ার পথে বহিরাগতরা আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়ে মারধর করেছে। এতে ২০ শিক্ষার্থী আতে হয়েছে বলে তারা দাবি করেছেন।

এতে বিভিন্ন গণমাধ্যমের বিশ্ববিদ্যালয়ের ৩ ক্যাম্পাস প্রতিনিধিসহ ২০ শিক্ষার্থী আহত হয়। তারপরও সাধারণ শিক্ষার্থীরা পিছু না হটে চতুর্থ দিনের মতো ভিসির পদত্যাগের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়ে ভিসি বিরোধী শ্লোগান দিচ্ছেন তারা।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত