ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

‘জীবনে সিগারেটে একটি টানও দিইনি’

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২০ অক্টোবর ২০১৯, ১৫:৪১

‘জীবনে সিগারেটে একটি টানও দিইনি’

পিতার কাছে দেওয়া ওয়াদা রক্ষা করে জীবনে কোনো দিন একটাও সিগারেট খাননি, এমনকি সিগারেটে একটা টানও দেননি বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

শুক্রবার সন্ধ্যায় ঢাকায় ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন মিলনায়তনে তামাকজাত নব্যপণ্য ব্যবহার রোধে ‘ইমার্জিং টোব্যাকো প্রোডাক্ট ও বাংলাদেশ : বর্তমান প্রেক্ষাপটে করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমি সারা জীবনে একটি সিগারেটও খাইনি, এমনকি একটি টানও দিইনি। সিগারেটের টানের মাহাত্ম আজও জানি না। আমার বন্ধুরা অনেক চেষ্টা করেছে। আমাকে একটা টান দেয়ানোর জন্য তারা অনেক চেষ্টা করেছে। তাদের কথা হলো- ‘খাবি না ঠিক আছে, কিন্তু একটা টান দিয়ে দে’। কিন্তু আমি চিন্তা করেছি-একটা দিলে দ্বিতীয়টা দেয়া হবে। এভাবে সিগারেট অভ্যাসে পরিণত হবে।

তিনি আরও বলেন, ‘আমার মা মারা যান (আমার) ৭ বছর বয়সে। আমার বাবা খুব সিগারেট খেতেন। তিনি ছিলেন আইনজীবী। সম্ভবত আমার বয়স তখন ৮ বছর; ওই সময় বাবা ডাক্তারের কাছে গিয়েছিলেন। ডাক্তার ওনাকে সিগারেট খেতে নিষেধ করেন। এরপর বাবা এসে আমাকে বললেন জীবনে কোনোদিন সিগারেট খাবি না। আমি বাবার ওয়াদা রক্ষা করেছি।’

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আবদুল মালিকের সভাপতিত্বে গোলটেবিলে বিশেষ অতিথি ছিলেন ব্যারিস্টার শামিম হায়দার পাটোয়ারি এমপি। বক্তব্য দেন আয়োজক সংস্থা ইউনাইটেড ফোরাম এগেইনস্ট টোব্যাকোর মহাসচিব ডা. মো. সিরাজুল ইসলাম, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের মহাসচিব অধ্যাপক খন্দকার আবদুল আউয়াল রিজভী, এপিডেমিওলজি অ্যান্ড রিসার্চ বিভাগের প্রধান অধ্যাপক সোহেল রেজা চৌধুরী প্রমুখ। হার্ট ফাউন্ডেশনের এন্টি-টোব্যাকো প্রোগ্রাম অফিসার ডা. আহমাদ খাইরুল আবরার বিষয়ভিত্তিক মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত