ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৮ মিনিট আগে
শিরোনাম

আর্থিকভাবে স্বনির্ভর করতে মুরগি ও সেড বিতরণ

  কমলনগর (লক্ষ্মীপুর) প্রতিনিধি

প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৯, ১৬:৩৩

আর্থিকভাবে স্বনির্ভর করতে মুরগি ও সেড বিতরণ

উপকূলীয় চরাঞ্চলে সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় লক্ষ্মীপুরের কমলনগরে সুফলভোগীদের মাঝে মুরগি ও সেড বিতরণ করা হয়েছে।

বুধবার দুপুরে উপজেলা প্রাণি সম্পদ দপ্তর ও প্রাণি হাসপাতাল প্রাঙ্গণে এ আয়োজন করা হয়। অনুষ্ঠানে ২৫ জন নারীকে মুরগি ও লালন-পালনের জন্য ওষুধ, খাদ্য ও সেড দেওয়া হয়েছে। আরও ৩ হাজার ৫১৭ জনের মাঝে হাঁস ও ভেড়া বিতরণ করা হবে। দেওয়া হবে সকল উপকরণ ও প্রশিক্ষণ।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন।

কমলনগর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আকতারুজ্জামানেরর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তরের উপ পরিচালক মো. ফরহাদ হোসেন, কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইমতিয়াজ হোসেন, প্রকল্প পরিচালক ডা. নিতাই চন্দ্র দাস, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আইয়ুব মিঞা, জেলা মৎস্য কর্মকর্তা এসএম মহিব উল্লাহ।

উপকূলীয় জনগোষ্ঠীর পুষ্টি ও আমিষের চাহিদা পূরণে এবং চরাঞ্চলের মানুষের জীবনযাত্রার মানোন্নয়নে ‘উপকূলীয় চরাঞ্চলে সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়নে প্রকল্প’টি শুরু করা হয়। এ প্রকল্পের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে প্রাণিসম্পদ খাতে উৎপাদনশীলতা বৃদ্ধিকরণের মাধ্যমে প্রাণিজ আমিষ সরবরাহ বৃদ্ধি এবং দারিদ্র্য বিমোচন ত্বরান্বিত করা।

এছাড়াও উপকূলীয় নারীদের আর্থিকভাবে স্বনির্ভর করে গড়ে তোলা, লিঙ্গ বৈষম্য হ্রাস করা এবং মুরগি, হাঁস ও ভেড়ার ক্ষুদ্র খামার স্থাপন করে ডিম ও মাংসের উৎপাদন বৃদ্ধির মাধ্যমে এ অঞ্চলের মানুষের ডিম ও মাংসের চাহিদা পূরণে কাজ করবে এ প্রকল্প।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত