ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

নতুন আইন সংশোধনের দাবিতে বাস চলাচল বন্ধ

বাস চলাচল বন্ধ
ফাইল ছবি

নভেম্বরের প্রথমদিন থেকে চালু হওয়া নতুন সড়ক আইন সংশোধনের দাবিতে কুষ্টিয়া থেকে সকল রুটে বাস চলাচল বন্ধ করে রেখেছে স্থানীয় বাস চালকরা। শুক্রবার সকাল থেকে বাস চলাচল বন্ধ ঘোষণা করেন তারা। হঠাৎ করে বাস বন্ধ হওয়ায় বিপাকে পড়েছেন সাধারণ যাত্রীরা। তবে দূরপাল্লার পরিবহন চলতে দেখা গেছে।

সকালে যাত্রীরা মজমপুর, চৌড়হাস ও কেন্দ্রীয় বাস টার্মিনালে গিয়ে বাস না পেয়ে বিভিন্ন যানবাহনে করে তাদের গন্তব্যে উদ্দেশে রওনা দেন।

আবদুল মান্নান নামের এক যাত্রী বলেন, আমি পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে যাব, কিন্তু এসে দেখি কোনো যানবাহন চলছে না। বাধ্য হয়ে সিএনজিতে করে যেতে হচ্ছে।

মেহেরপুর জেলা বাসশ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মতিয়ার রহমান জানান, বর্তমানে নতুন যে আইন তৈরি হয়েছে সেই আইনে আমাদের চালকরা আর গাড়ি চালাতে চাচ্ছেন না। তাদের মালিকের কাছে চাবি জমা দিয়েছেন। নতুন আইনে দুর্ঘটনার কারণে একজন চালকের পাঁচ লাখ টাকা জরিমানা, এটার প্রতিবাদে শ্রমিকরা সকাল থেকে মেহেরপুর কুষ্টিয়া -মেহেরপুর- চুয়াডাঙ্গা ও মুজিবনগরসহ সব আন্তজেলা রুটেগুলোতে বাস চলাচল বন্ধ ঘোষণা করেন। অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট পালন করছে বাস শ্রমিক ইউনিয়ন।

মাসুদ রহমান নামের এক বাসচালক বলেন, নতুন আইনে দুর্ঘটনার কারণে একজন ড্রাইভারের পাঁচ লাখ টাকা জরিমানা দিতে হবে। তাই সেই শঙ্কায় আর গাড়ি চালাচ্ছি না।

কুষ্টিয়া জেলা বাস শ্রমিক ইউনিয়নের সভাপতি মাহাবুবুল হক বলেন, বর্তমানে নতুন আইন তৈরি হয়েছে, এতে ড্রাইভাররা গাড়ি চালাতে চাচ্ছেন না। যেসব চালকদের ড্রাইভিং লাইসেন্স ও প্রয়োজনীয় কাগজপত্র সহ পাঁচ লাখ টাকার ব্যবস্থা আছে কেবল তারাই গাড়ি চালাচ্ছেন। নতুন আইনে প্রতিবাদে শ্রমিকরা সকাল থেকে কুষ্টিয়া-মেহেরপুর, কুষ্টিয়া- ভেড়ামারা ও কুষ্টিয়া-খুলনা সহ সকল আন্তঃজেলা রুটে বাস চলাচল বন্ধ ঘোষণা করেন। অনির্দিষ্টকালের জন্য চালকরা ধর্মঘট পালন করছেন। তবে এতে আমাদের কোনো নির্দেশনা নেই।

চালকদের দাবি, নতুন আইনের সংশোধন ও তাদের নিরাপত্তা নিশ্চিত হলেই আবার স্বাভাবিকভাবে গাড়ি চালাবেন।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত