ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

চাহিদা পর অবশিষ্ট থাকলে চাল রপ্তানি করা হবে: খাদ্যমন্ত্রী

  নওগাঁ প্রতিনিধি

প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০১৯, ১৬:৪৩

চাহিদা পর অবশিষ্ট থাকলে চাল রপ্তানি করা হবে: খাদ্যমন্ত্রী

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন- সরকারি গুদামে আমন মওসুমের ধান সংগ্রহ চলছে। শিগগিরিই চাল কেনা শুরু হবে। এরপর উৎপাদন, চাহিদা ও মজুতের হিসেব করা হবে। অবশিষ্ট থাকলে চাল রপ্তানি করবে সরকার। মোটা চাল রপ্তানির জন্য বেশ কয়েকটি দেশের সাথে কথাও হয়েছে। তবে দেশের চাহিদা ও কৃষকের স্বার্থ ঠিক রেখে সিদ্ধান্ত নেয়া হবে।

বৃহস্পতিবার সকালে নওগাঁর সাপাহার উপজেলা খাদ্যগুদামে ধান সংগ্রহ পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি। এসময় গুদামে আগত কৃষকদের সাথেও কথা বলেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, কৃষকের স্বার্থ রক্ষায় সরকার শস্য ক্রয়নীতিতে পরিবর্তন এনেছে। ইতিপূর্বে কখনোই আমন ধান কেনা হয়নি। এবার ৬ লাখ টন ধান কেনা হচ্ছে। সেই ধান সরাসরি কৃষকের কাছ থেকে সংগ্রহ করা হবে।

স্বচ্ছ প্রক্রিয়ার মধ্যদিয়ে ধান সংগ্রহ করা হচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন- দালাল, ফরিয়া বা মধ্যস্বত্বভোগীরা যাতে কৃষকের ধানে ফায়দা লুটতে না পারে সেজন্য সংগ্রহের শুরুতেই নানামুখী পদক্ষেপ নেয়া হয়েছে। খাদ্য বিভাগের কর্মকর্তা কর্মচারীদেরকে ডেকে সতর্ক করা হয়েছে। কোনো অনিয়ম হলে ব্যবস্থা নেয়া হবে।

খাদ্য বিভাগ ছাড়াও স্থানীয় প্রশাসন ও কৃষি বিভাগের কর্মকর্তাদের সমন্বয়ে সঠিক চাষীদের তালিকা তৈরি ও সেই তালিকা ধরে ধান সংগ্রহ হচ্ছে। কোথাও চাষীর আবেদন বেশি জমা পড়লে লটারীর মাধ্যমে কৃষক বাছাই করা হচ্ছে। অতএব অনিয়ম করার কোনো সুযোগ কেউ পাবে না।

সরকারিভাবে ধান ও চাল সংগ্রহে কৃষকসহ সকলকে সহযোগিতা করার আহ্বান জানান মন্ত্রী।

এ সময় জেলা খাদ্যনিয়ন্ত্রক জিএম ফারুক হোসেন পাটয়ারী ও স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত