ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

রামগঞ্জে একই পরিবারের ৪ জন প্রতিবন্ধী

  রামগঞ্জ (লক্ষ্মীপুর) সংবাদদাতা

প্রকাশ : ২৮ এপ্রিল ২০১৯, ১৫:০২

রামগঞ্জে একই পরিবারের ৪ জন প্রতিবন্ধী

লক্ষ্মীপুরের রামগঞ্জে একই পরিবারের ৪ জন প্রতিবন্ধী। চরম অভাব-অনটন আর অসহায়ত্বের মধ্যদিয়ে তাদের দিন কাটছে। প্রতিবন্ধী এ পরিবারকে স্বচ্ছল করার লক্ষ্যে মালামালসহ একটি দোকানঘর নির্মাণ ও তিনটি হুইল চেয়ার দেওয়ার উদ্যোগ নিয়েছেন রামগঞ্জ থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মো. জহির উদ্দিন।

সম্প্রতি এ নিয়ে তিনি ব্যক্তিগত ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়ে মানবিক কাজে সাহায্যের আবেদন করেন।

সুত্রে জানা যায়, উপজেলার ৫ নং চন্ডিপুর ইউপির পশ্চিম মাছিমপুর আসলাম ভুইঞা বাড়ির মৃত আবদুল লতিফের ছেলে জসিম, সজিব, মোতালেব ও রাছেলসহ একই পরিবারের ৪ জন শারিরিক প্রতিবন্ধী।

৭ বছর পুর্বে মা ও বছর দুয়েক আগে বাবাকে হারিয়ে খুবই অসচ্ছলতা ও কষ্টের মধ্যে জীবন চালিয়ে যাচ্ছেন তারা। প্রতিবন্ধিত্ব নিয়ে জসিম রিক্সা চালিয়ে দৈনিক দুইশত বা তিনশত টাকা আয় করে পাশাপাশি সজিব, মোতালেব ও রাছেল মানুষের ধারে ধারে ভিক্ষা করে ২০০-৩০০ টাকা আয় করে খুবই কষ্টে জিবিকা নির্বাহ করে আসছে।

রামগঞ্জ থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মো. জহির উদ্দিন বাংলাদেশ জার্নালকে জানান, তাদের থাকার জন্য বাসস্থানটি নড়বড়ে, বৃষ্টি হলেই পানি জমে যায়। তাই তাদের পরিবারটিকে আর্থিকভাবে সচ্ছল করতে ও দুমুঠো ডালভাত খেয়ে বেঁচে থাকতে সকলকে সহযোগিতার হাত বাড়িয়ে মানবিক কাজে এগিয়ে আসার আহবান জানাই। ফেইজবুকে স্ট্যাটাস দেওয়ার পর অনেকে সাহায্য পাঠিয়েছেন।

তা দিয়ে একটি দোকান ঘর নির্মাণের কাজ শুরু করা হয়। জানা যায় এস আই জহির ইতিপূর্বে সকলের সহযোগিতায় ইছাপুরের প্রতিবন্ধী সাগর বাদশকে একটি দোকান ঘর, সোনাপুর বাঘের বাড়ির অগ্নিদগ্ধ সিমাকে চিকিৎসা শেষে থাকার জন্য একটি বসত ঘর, শেখপুরার প্রতিবন্ধী নুরুল ইসলামকে একটি হুইল চেয়ার, দেওয়া ভোলাকোটের টিউরি পাঠান বাড়ির হতদরিদ্র কুষ্ঠরোগী আবদুর রহিমকে চিকিৎসায় আর্থিক সহযোগিতা, হিন্দু থেকে মুসলিম হওয়া একই পরিবারের ৫ জন সদস্যকে আর্থিক সচ্চলতার জন্য একটি ব্যবসা প্রতিষ্ঠান করাসহ বেশ কয়েকটি হতদারিদ্র পরিবারকে স্বচ্ছলতা প্রদান করতে কঠোর পরিশ্রম করে সফল হয়েছেন।

বর্তমানে সাহায্য পাওয়া সেই পরিবারগুলো খুব ভালোভাবে জীবন যাপন করছেন। মানবতার ফেরিওয়ালাখ্যাত রামগঞ্জ থানার এস আই জহির এমন মানবিক কর্মকান্ডে এগিয়ে আসতে সর্বস্তরের মানুষের কাছে সাহায্যের আবেদন করেন। সাহায্য পাঠানোর জন্য বিকাশ: ০১৭১৭৫০৩০১০

বাংলাদেশ জার্নাল/টিপিবি

  • সর্বশেষ
  • পঠিত