ঢাকা, শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭ আপডেট : ২৮ মিনিট আগে English

প্রকাশ : ০৫ মে ২০২০, ২০:৪৪

প্রিন্ট

মাত্র ১০ দিন অফিস করলে যারা পাবেন একমাসের বেতন

১০ দিন অফিস করলেই বেতন পাবেন ব্যাংকাররা
প্রতীকী ছবি

Evaly

জার্নাল ডেস্ক

সাধারণ ছুটি চলাকালীন সময়ে কোনো ব্যাংক কর্মী ১০ দিনের বেশি ব্যাংকে উপস্থিত থাকলেও প্রণোদনা ভাতা হিসেবে অতিরিক্ত বেতন পাবেন না। পাবেন শুধু এক মাসের বেতন। তবে ব্যাংকের প্রয়োজনে ১০ দিনের বেশি উপস্থিত থাকলে নিজস্ব নীতিমালা অনুযায়ী অতিরিক্ত যাতায়াত ব্যয় পরিশোধ করবে ব্যাংক।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এসংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, ব্যাংকে কর্মরত কর্মকর্তা-কর্মচারী যারা সরকার ঘোষিত সাধারণ ছুটিকালীন ব্যাংকে গিয়ে ব্যাংকিং কার্যক্রমে অংশগ্রহণের মাধ্যমে দায়িত্ব পালন করেছেন বা করছেন তারা বিশেষ প্রণোদনা ভাতা প্রাপ্য হবেন। সাধারণ ছুটিকালীন কর্মকর্তা-কর্মচারীরা কমপক্ষে ১০ কার্যদিবস ব্যাংকে গিয়ে কর্মরত থাকলে তা পূর্ণমাস হিসেবে গণ্য হবে। তবে ১০ কার্যদিবসের কম ব্যাংকে উপস্থিত হয়ে কর্মরত থাকলে সেক্ষেত্রে আনুপাতিক হারে ভাতা প্রাপ্য হবেন। ব্যাংকের স্থায়ী, অস্থায়ী ও চুক্তিভিত্তিক সব পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা এ সুবিধায় অন্তর্ভুক্ত হবেন।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, সাধারণ ছুটিকালীন কর্মকর্তা-কর্মচারীরা দশ কর্মদিবসের বেশি ব্যাংকে উপস্থিত থাকলেও তিনি একমাসের সমপরিমাণ বিশেষ ভাতার বেশি পাবেন না। তবে দশ কার্যদিবসের কম উপস্থিত থাকলে আনুপাতিক হারে উক্ত ভাতা প্রাপ্য হবেন।

নির্ধারিত রাস্টারিং ডিউটি কিংবা ব্যাংকের প্রয়োজনে দশ কার্যদিবসের বেশি স্বশরীরে দশ কার্যদিবসের পরবর্তী কার্যদিবসগুলোর জন্য ব্যাংকের নিজস্ব নীতিমালার আওতায় যাতায়াত ভাতা হিসেবে প্রাপ্য হবেন।

ব্যাংক সূত্রে জানা গেছে, প্রণোদনা ঘোষণার পর সব ব্যাংকের শাখাগুলোয় কর্মকর্তাদের ব্যাপকহারে উপস্থিতি বেড়ে গেছে। বিশেষ করে উঁচু পর্যায়ের যেমন- ডিজিএম, এজিএম পর্যায়ের প্রায় সবাই অফিস করা শুরু করেন।

জানা গেছে, শাখা পর্যায়ে হাতে লেখা হাজিরা খাতায় অনেকে একদিন এসেই বাকি দিনের স্বাক্ষর করে রেখেছেন। এখন ব্যাংকে উপস্থিতি দেখিয়ে প্রণোদনার অর্থ চেয়ে প্রধান কার্যালয়ে পাঠাচ্ছে শাখাগুলো।

বিষয়টি কেন্দ্রীয় ব্যাংকের নজরে আসার পর তা স্পষ্ট করতে এ প্রজ্ঞাপন জারি করা হয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত