ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ৭ চৈত্র ১৪২৬ অাপডেট : ৫ মিনিট আগে English

প্রকাশ : ৩১ জুলাই ২০১৮, ১৭:০২

প্রিন্ট

রিজার্ভের পুরো টাকাই ফেরত আসবে: গভর্নর

রিজার্ভের পুরো টাকাই ফেরত আসবে: গভর্নর
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি হওয়া পুরো টাকাই ফেরত আসবে বলে জানিয়েছেন ব্যাংকটির গভর্নর ফজলে কবির। মঙ্গলবার চলতি অর্থবছরের প্রথমার্ধের মুদ্রানীতি ঘোষণার সময় তিনি একথা বলেন।

ফজলে কবির বলেন, আমরা ১৫ মিলিয়ন ডলার ফেরত পেয়েছি, বাকি ৫১ মিলিয়ন ডলার ফেরত আনার বিষয়টি বিচারাধীন। ফিলিপাইনের আদালতে এর সুরাহা হলেই আমরা টাকাটা ফেরত পাবো। পুরো টাকাই পাবো। এতে কোনও সন্দেহ নেই।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর বলেন, বাংলাদেশ ব্যাংকের ভল্টে ৬ স্তরবিশিষ্ট নিরাপত্তা, ৪২টি সিসি ক্যামেরা রয়েছে। এখানে স্বর্ণ হেরফেরের সুযোগ নেই। সম্প্রতি যে রিপোর্ট হয়েছে তা সামান্য ভুল বোঝাবুঝি। কাস্টমস যে সোনা জমা রেখেছিল, তাই আছে।

এ সময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহাম্মদ রাজি হাসান, এস এম মনিরুজ্জামান, ব্যাংকিং রিফর্ম অ্যাডভাইজার এসকে সুর চৌধুরী প্রমুখ।

উল্লেখ্য, ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের প্রায় ১০ কোটি ১০ লাখ ডলার চুরি করে নেয় হ্যাকাররা। এর মধ্যে ২ কোটি ডলার চলে যায় শ্রীলঙ্কায়। আর ৮ কোটি ১০ লাখ ডলার চলে যায় ফিলিপাইনের জুয়ার আসরে।

এর মধ্যে মাত্র ১৪ দশমিক ৫৪ মিলিয়ন বা ১ কোটি ৪৫ লাখ ৪০ হাজার ডলার ফেরত পেয়েছে বাংলাদেশ। তবে বাকি টাকা উদ্ধার হয়নি এখনো।

বাংলাদেশ জার্নাল/জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close