ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

এসএসসি ও সমমানের পরীক্ষার জন্য নতুন রুটিন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২০, ১০:৪৫

এসএসসি ও সমমানের পরীক্ষার জন্য নতুন রুটিন
প্রতীকী ছবি

ঢাকা সিটি নির্বাচনের কারণে এসএসসি ও সমমানের পরীক্ষা দুদিন পিছিয়েছে। আগামী ১ ফেব্রুয়ারির পরিবর্তে ৩ ফেব্রুয়ারি এই পাবলিক পরীক্ষা শুরু হবে বলে শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছেন।

রোববার (১৯ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয় থেকে এসএসসি ও সমমান পরীক্ষার নতুন সূচি প্রকাশ করা হবে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘সিটি নির্বাচনের তারিখ পরিবর্তন হওয়ায় নির্বাচন কমিশনের অনুরোধে এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়েছে। ফেব্রুয়ারির ১ তারিখের পরিবর্তে ৩ তারিখ থেকে পরীক্ষা শুরু হবে। রোববার শিক্ষা মন্ত্রালয়ের মাধ্যমে পরীক্ষার পরিবর্তিত রুটিন প্রকাশ করা হবে।’

তিনি আরো বলেন, ‘সরস্বতী পূজা এবং নির্বাচনের ভোট কেন্দ্রগুলো শিক্ষা প্রতিষ্ঠানেই হয় সে কারণে নির্বাচনের তারিখ পুনর্নির্ধারণের প্রয়োজনীয়তা দেখা দেয়। নির্বাচনের স্বার্থে ও নির্বাচন কমিশনের অনুরোধে পরীক্ষার তারিখে এইটুকু পরিবর্তন আনা হয়েছে।’

উল্লেখ্য, সরস্বতী পূজার কারণে নির্ধারিত ৩০ জানুয়ারি ভোট গ্রহণের তারিখ পেছানোর দাবিতে সোচ্চার ছিল বিভিন্ন সংগঠন, ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিএনপি, মেয়র প্রার্থীসহ সবাই।

তবে নির্বাচন কমিশন শুরু থেকেই ৩০ তারিখে নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে অনড় ছিল। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ইসির এই সিদ্ধান্তের ব্যাপারে আন্দোলন করে আসছিলেন। এ পরিস্থিতিতে রোববার জরুরি বৈঠকে বসে ভোটের তারিখ পরিবর্তন করে নির্বাচন কমিশন।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত