ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

‘ঐচ্ছিক বদলি চালু হলেই শিক্ষকদের দুর্নীতি বন্ধ হবে’

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২০, ০৯:২২

‘ঐচ্ছিক বদলি চালু হলেই শিক্ষকদের দুর্নীতি বন্ধ হবে’

ঐচ্ছিক বদলি ব্যবস্থা চালু হলে শিক্ষকদের সব দুর্নীতি দূর হবে বলে জানিয়েছে এমপিওভুক্ত শিক্ষকদের বদলি বাস্তবায়ন কমিটি।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে এমপিওভুক্ত শিক্ষকদের ঐচ্ছিক বদলি ও বিভাগীয় প্রার্থীর দাবিতে আয়োজিত প্রতীকী অনশন থেকে এ কথা জানায় সংগঠনটি।

বক্তারা বলেন, বেসরকারি শিক্ষকদের দীর্ঘদিনের প্রত্যাশা বদলি। ২০২০ সালের জানুয়ারি থেকে এমপিওভুক্ত শিক্ষকদের অনলাইন সফটওয়্যারের মাধ্যমে বদলি ব্যবস্থা চালু করার কথা থাকলেও এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ এখন পর্যন্ত কোনো পদক্ষেপ নেয়নি।

তারা জানান, বদলি ব্যবস্থা চালু না থাকায় বেসরকারি শিক্ষকরা নিজ জেলার বাইরে ৫০০ থেকে ৭০০ কিলোমিটার দূরে অবস্থান করছেন। এক হাজার টাকা বাড়ি ভাড়ায় কোনো বাসা পাওয়া যায় না। ফলে প্রাপ্ত বাড়ি ভাড়ার চেয়ে অনেক বেশি টাকায় বাড়ি ভাড়া নিতে হয়। অনেক শিক্ষকের অন্য কোনো আয় না থাকায় প্রাপ্ত বেতনে তাদের মানবেতর জীবন-যাপন করতে হয়। এ থেকে পরিত্রাণের একমাত্র উপায় ঐচ্ছিক বদলি।

বক্তারা আরও বলেন, বদলি ব্যবস্থা চালু হলে শিক্ষার গুণগত মান বৃদ্ধি পাবে ও শিক্ষায় একঘেয়েমি দূর হবে। শিক্ষায় শিক্ষকদের সব দুর্নীতি দূর হবে।

এ সময় উপস্থিত ছিলেন প্রতীকী অনশন কমিটির আহ্বায়ক হারুন অর রশিদ, সদস্য সচিব সিরাজুল ইসলাম, নাজির হোসেন, মো. অপু, জিয়াফুল, আবুল কালাম, সোলায়মান, রবিউল, জয় প্রমুখ।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত