ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৪৩

প্রিন্ট

কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও ‘না’

কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও ‘না’
জাবি প্রতিনিধি

ইউজিসির কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার ধারণাটি ‘জটিল’ ও ‘অস্পষ্ট’ উল্লেখ করে এতে অংশ না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। এর আগে গত বুধবার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), পরদিন বৃহস্পতিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং রোববার ঢাকা বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ও ইউজিসির কেন্দ্রীয় পরীক্ষায় না যাওয়ার সিদ্ধান্তের কথা জানায়।

মঙ্গলবার বিকেলে জাবির সহ-উপাচার্য (প্রশাসন) আমির হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, আজ বিকেলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) জরুরি সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

সূত্র জানায়, উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের সভাপতিত্বে মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে অনুষ্ঠিত বিশেষ একাডেমিক কাউন্সিলের সভায় আগের নিয়মেই পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়। বেলা ১১টা থেকে প্রায় তিন ঘন্টাব্যাপী এ সভা অনুষ্ঠিত হয়।

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ বলেন, ‘ভর্তি পরীক্ষার বিষয়টিকে গুরুত্বের সাথে নিয়ে অনেক আলোচনা হয়েছে। সভায় উপস্থিত সকলে বিশ্ববিদ্যালয়ের স্বকীয়তা ও স্বাতন্ত্র বজায় রাখার পক্ষে মত দিয়েছেন। শিক্ষার্থীদের ভোগান্তির কথা চিন্তা করে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী যে উদ্বেগ দেখিয়েছেন সেজন্য সাধুবাদ জানান সকলে। তবে পাঁচটি বিশ্ববিদ্যালয় ব্যতীত যারা এবার সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে তাদের প্রক্রিয়াটি নিবিড় পর্যবেক্ষণ করে পরবর্তীতে নতুন সিদ্ধান্ত নিতে মত দেন উপস্থিতরা।’

ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, ‘আমরা সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করছিনা। তবে আমাদের (জাবির) ভর্তি পরীক্ষার যে ধরণ সেটি পরিবর্তন করার প্রস্তাব দিয়েছি। শিক্ষার্থী ও অভিভাবকদের ভোগান্তি যাতে কম হয় সেদিকে নজর দেয়া হচ্ছে। এ বিষয়ে সামনে হয়তো নতুন করে সিদ্ধান্ত নেয়া হবে।’

প্রসঙ্গত, বর্তমানে দেশে ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চলছে। তবে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তি করে এমন বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৩৯। এগুলোতে প্রথম বর্ষে ভর্তির আসন রয়েছে প্রায় ৬০ হাজার। এর বিপরীতে ভর্তি পরীক্ষা দেন কয়েক লাখ শিক্ষার্থী।

শিক্ষার্থীদের ভোগান্তি ও আর্থিক খরচ কমাতে সাত কৃষি বিশ্ববিদ্যালয়ের পর এ বছর থেকে অন্যান্য বিশ্ববিদ্যালয়েও কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নেয় ইউজিসি। নতুন পদ্ধতিতে কলাম বিজ্ঞান ও বাণিজ্য শাখার শিক্ষার্থীদের জন্য তিনটি ভর্তি পরীক্ষা নেয়া হবে।

কিন্তু শুরু থেকেই এ নিয়ে অনাগ্রহ দেখিয়ে আসছিল বুয়েট এবং ৭৩-এর আদেশে চলা স্বায়ত্তশাসিত চার বিশ্ববিদ্যালয়। সর্বশেষে স্বায়ত্তশাসিত চার বিশ্ববিদ্যালয়ই কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ না করার সিদ্ধান্তের কথা জানালো।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত