ঢাকা, বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ নিয়ে জরুরি বিজ্ঞপ্তি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১০ মার্চ ২০২০, ১০:২০

সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ নিয়ে জরুরি বিজ্ঞপ্তি

করোনা রোগী হিসেবে তিনজন শনাক্ত হওয়ার জেরে অন্যান্য দেশের মতো বাংলাদেশেও সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হবে কি না, এ নিয়ে শুরু হয়েছে জোর আলোচনা। ইতোমধ্যে এ ব্যাপারে সাংবাদিকদের সঙ্গে কথাও বলেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি ও মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

আরো পড়ুন: শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী ও মন্ত্রিপরিষদ সচিব​

সোমবার এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, ‘করোনাভাইরাস সম্পর্কে আইইডিসিআর মতামত অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার পরিস্থিত এখনও তৈরি হয়নি।’

অন্যদিকে মন্ত্রিপরিষদের বৈঠকের পর ব্রিফিংয়ে সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নেয়ার দায়িত্ব শিক্ষা মন্ত্রণালয়ের। বন্ধের পরিস্থিতি তৈরি হলে মন্ত্রণালয়ই সিদ্ধান্ত নেবে। এ বিষয়ে সিদ্ধান্ত অবশ্যই সময়মতো শিক্ষা মন্ত্রণালয়ই জানাবে।’

আরো পড়ুন: সকল শিক্ষা প্রতিষ্ঠানে পদ নিয়ে শিক্ষা সচিবের সুখবর​

তাদের এই বক্তব্যের পর সোমবার রাতে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নিয়ে গণমাধ্যমে একটি জরুরি বিজ্ঞপ্তি পাঠায় শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়েরের পাঠানো ওই সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ব্যাপারে আজ মঙ্গলবার বিকেলে সিদ্ধান্ত নেয়া হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, করোনাভাইরাস সম্পর্কে জাতীয় পর্যায়ে বিশেষজ্ঞ প্রতিষ্ঠান আইইডিসিআরের মতামত অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার মতো পরিস্থিত এখনো তৈরি হয়নি। তবে বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষাপ্রতিষ্ঠানে এ বিষয়ে সচেতনতামূলক প্রয়োজনীয় নির্দেশনা পাঠানো হয়েছে।

আরো পড়ুন: সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ নিয়ে যা বললেন দুই মন্ত্রী​

চীনের উহান থেকে বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আড়াই মাস পর গত রোববার প্রথমবারের মতো বাংলাদেশে তিনজন করোনায় আক্রান্ত বলে নিশ্চিত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। এদিন বিকেলে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানান প্রতিষ্ঠানটির পরিচালক মীরজাদি সেব্রিনা ফ্লোরা।

আরো পড়ুন: ১৭ মার্চ প্রাথমিকে ৭ কাজ ‘বাধ্যতামূলক’

আক্রান্তদের মধ্যে দুজন পুরুষ ও একজন নারী। এদের দুজন আবার সম্প্রতি ইতালি থেকে ফিরেছেন। আক্রান্তদের মধ্যে একজন পুরুষ ও একজন নারী একই পরিবারের। আক্রান্তদের হাসপাতালে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত