ঢাকা, বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৭ আশ্বিন ১৪২৭ আপডেট : ০১ জানুয়ারি, ১৯৭০ English

প্রকাশ : ১৩ আগস্ট ২০২০, ১০:১৪

প্রিন্ট

শিক্ষক নিয়োগ কার্যক্রম সম্পন্ন করতে জরুরি চিঠি

শিক্ষক নিয়োগ কার্যক্রম সম্পন্ন করতে জরুরি চিঠি
জার্নাল ডেস্ক

মহামারী করোনা ভাইরাসের কারণে বন্ধ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। এর মধ্যেই ভিসি ও প্রো-ভিসি নিয়োগ দিতে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ১০ শতাংশ সিনিয়র অধ্যাপকদের তালিকা পাঠানোর নির্দেশ দেয়া হয়েছে। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত চিঠি সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে পাঠানো হয়েছে।

আগামী ৯ সেপ্টেম্বরের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে জ্যেষ্ঠতার ক্রমানুসারে ১০ শতাংশ অধ্যাপকের জীবনবৃত্তান্তসহ নামের তালিকা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাতে হবে। ইমেইলেও তালিকা পাঠাতে পারবে বিশ্ববিদ্যালয়গুলো।

জানা যায়, বর্তমানে দেশের ৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসি এবং এবং ২৫টি প্রো-ভিসির পদ শূন্য রয়েছে। এছাড়া ১৯ টি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ভিসি এবং ৮৩ টি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে প্রো-ভিসির পদ শূন্য রয়েছে। দ্রুত বিশ্ববিদ্যালয়গুলোর এসব শীর্ষ পদে নিয়োগ দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে।

প্রসঙ্গত, এর আগে গত ৯ আগস্ট দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রো-ভিসি ও কোষাধ্যক্ষের শূন্যপদ পূরণের ব্যবস্থা নেয়া সংক্রান্ত এক ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সভায় শিক্ষামন্ত্রী বলেন, অনেক বিশ্ববিদ্যালয়ে ভিসি, প্রো-ভিসি ও ট্রেজারের পদ শূন্য রয়েছে। বিশ্ববিদ্যালয়গুলোর এসব শূন্যপদে পূরণের উদ্যোগ নেয়া হবে। এসময় পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে ১০ শতাংশ সিনিয়র অধ্যাপকের তালিকা মন্ত্রণালয়ে পাঠানোর নির্দেশ দেন তিনি। এছাড়া যেসব প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রো-ভিসি ও কোষাধ্যক্ষের পদ শূন্য রয়েছে সে সব শূন্য পদে নিয়োগের জন্য নাম প্রস্তাব করে আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানোর আহ্বান জানান শিক্ষামন্ত্রী।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত