ঢাকা, সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ২৭ নভেম্বর ২০২০, ২০:১৬

প্রিন্ট

ডিপিইর যে দায়িত্ব মাদ্রাসা বোর্ডকে হস্তান্তর করে আদেশ জারি

ডিপিইর যে দায়িত্ব মাদ্রাসা বোর্ডকে হস্তান্তর করে আদেশ জারি
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হওয়ার পরের বছর ২০১০ খ্রিষ্টাব্দ থেকেই সারাদেশে শুরু হয় ইবতেদায়ি সমাপনী পরীক্ষা। দীর্ঘ ১০ বছর এ পরীক্ষা দুটি পরিচালনার দায়িত্ব ছিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের। দীর্ঘ দশ বছর পর এ পরীক্ষা পরিচালনার দায়িত্ব নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী বছর থেকে ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা নেয়া হবে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের মাধ্যমে।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে এ নির্দেশনা দিয়ে আদেশ জারি করা হয়েছে।

আদেশে বলা হয়, ২০১৬ খ্রিষ্টাব্দের ৩০ নভেম্বের থেকে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের মাধ্যমে মাদ্রাসা শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। কিন্তু ইবতেদায়ি সমাপনী পরীক্ষা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় পরিচালনা করতো। ২০১৯ খ্রিষ্টাব্দের পরীক্ষাও গণশিক্ষা মন্ত্রণালয় নিয়েছে। ২০২০ খ্রিষ্টাব্দে মহামারি করোনার কারণে এ পরীক্ষা হচ্ছে না।

আদেশে আরও বলা হয়, বিশেষায়িত হওয়ায় কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের মাধ্যমে এ পরীক্ষার সব কার্যক্রম পরিচালনার অনুরোধ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সে প্রেক্ষিতে ২০২১ খ্রিষ্টাব্দ থেকে ইবতেদায়ি সমাপনী পরীক্ষা সব কার্যক্রম গ্রহণের জন্য মাদ্রাসা শিক্ষা বোর্ডকে নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয় কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত