ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৯ মিনিট আগে
শিরোনাম

বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজসমূকে এমপিওভুক্ত করার দাবি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২১, ১৬:৩২

বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজসমূকে এমপিওভুক্ত করার দাবি
ছবি: সংগৃহীত

বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজসমূকে এমপিওভুক্ত করার দাবি জানিয়েছে বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজ শিক্ষক সমিতি।

সোমবার এক বিজ্ঞপ্তিতে এ দাবি জানান সমিতির সভাপতি ও বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজ এমপিও আন্দোলন ফোরামের মুখপাত্র প্রফেসর ড. মুহাম্মদ নজরুল ইসলাম খান।

ড. নজরুল ইসলাম বলেন, বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজগুলো প্রতিষ্ঠার প্রায় তিন দশক অতিক্রম করতে চলছে। মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের প্রায় ৭৫ ভাগ প্রশিক্ষণ বেসরকারি টিটি কলেজ দিয়ে আসছে। অথচ দীর্ঘ ২৮ বছর যাবত বেসরকারি টিটি কলেজকে ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান জনবল কাঠামো ও এমপিও নীতিমালায়’ অন্তর্ভুক্ত করা হয়নি। কর্মরত শিক্ষকদের দেশ-বিদেশের ট্রেনিং’র আওতায় আনা হয়নি।

তিনি বলেন, যুগ যুগ ধরে বেসরকারি টিটিসিকে পেশাগত অধিকার ও মর্যাদা থেকে বঞ্চিত করা হয়েছে। আমাদের ছাত্র-ছাত্রীদের এমপিও হয়ে যাচ্ছে। অথচ আমাদেরকে এমপিও নীতিমালায় অন্তর্ভুক্ত হওয়ার জন্য আন্দোলন করতে হচ্ছে। করোনা পরিস্থিতিতে দেশের সকল পর্যায়ের শিক্ষকদের আর্থিক প্রণোদনায় অন্তর্ভুক্ত করা হলেও আমাদের কলেজসমূহকে প্রধানমন্ত্রীর ঘোষিত প্রণোদনায় অন্তর্ভুক্ত করা হয়নি। গত বছরের ১৭ মার্চ থেকে প্রতিষ্ঠান বন্ধ থাকায় আমাদের সকল প্রকার আয়ের উৎসও বন্ধ রয়েছে। ফলে এই সেক্টরে কর্মরত শিক্ষক কর্মচারীদের জীবন-জীবিকা চরম হুমকির মধ্যে পড়েছে।

এদিকে গত বুধবার (১৩ জানুয়ারি) রাঙামাটি প্রেসক্লাবে বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজ শিক্ষক সমিতির বার্ষিক সাধারণ সভা-২০২০ অনুষ্ঠিত হয়েছে। সভায় জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত মানসম্পন্ন বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজ সমূহকে ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান জনবল কাঠামো ও এমপিও নীতিমালায়’ অন্তর্ভুক্ত করার দাবি জানান সমিতির নেতারা। এতে সমিতির সাধারণ সম্পাদক মো. বাবুল হোসেন ২০২০ সালের সমিতির আয়-ব্যয়ের বার্ষিক রিপোর্ট ও ২০২১ সালের বার্ষিক পরিকল্পনা পেশ করেন।

একে/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত