ঢাকা, মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ২৪ ফাল্গুন ১৪২৭ আপডেট : ২২ মিনিট আগে English

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২১, ১৭:৪৭

প্রিন্ট

আটকে গেছে প্রাথমিকের যে কার্যক্রম

আটকে গেছে প্রাথমিকের যে কার্যক্রম
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদক

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জামা-জুতা-ব্যাগ কিনতে ‘কিডস অ্যালাউন্স’ দেওয়ার কথা থাকলেও তা আটকে আছে অর্থ মন্ত্রণালয়ে। সময়মতো অর্থ ছাড় না দেওয়ায় ওই পরিকল্পনা বাস্তবায়ন করা যাচ্ছে না।

জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া প্রতিশ্রুতি অনুযায়ী নতুন বছরের বইয়ের সঙ্গে জামা, জুতা ও ব্যাগ কেনার জন্য শিক্ষার্থীদের এককালীন এক হাজার টাকা ‘কিডস অ্যালাউন্স’ দেয়ার কথা ছিল। এ জন্য এককালীন ১১০০ কোটি টাকা চেয়ে কয়েক দফা চিঠি দিয়েও অর্থ মন্ত্রণালয়ের সাড়া পাওয়া যায়নি। ফলে নতুন বই পেলেও শিক্ষাথীীরা এককালীন টাকা পাবে কি-না তা এখনও অনিশ্চিত।

প্রকল্প কর্মকর্তারা বলছেন, অর্থ মন্ত্রণালয় এ টাকা আপাতত দেয়া সম্ভব নয় বলে জানিয়েছে। নিয়মিত উপবৃত্তির টাকা চেয়ে সেই টাকাই মিলছে না, তার মধ্যে ‘কিডস অ্যালাউন্স’ দেয়া সম্ভব নয় বলে অর্থ মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

এ বিষয়ে প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) মো. ইউসুফ আলী বলেন, ‘আগামী মাসে বাজেট সংশোধন হবে। আশা করছি সেখানে জামা, জুতা ও ব্যাগের জন্য অর্থ ছাড় করবে অর্থ মন্ত্রণালয়। কারণ, এটি প্রধানমন্ত্রীর ঘোষণা।’

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত