ঢাকা, সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭ আপডেট : ২৩ মিনিট আগে

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২১, ২২:০৪

প্রিন্ট

সিদ্ধান্তের দোলাচলে দানা বাঁধছে আন্দোলন

সিদ্ধান্তের দোলাচলে দানা বাঁধছে আন্দোলন
স্থগিতকৃত পরীক্ষা গ্রহণের দাবিতে বৃহস্পতিবার শাহবাগে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অবস্থান করে। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক

বার বার সরকারের সিদ্ধান্ত বদলের কারণে দাঁনা বাধছে শিক্ষার্থীদের আন্দোলন। শিক্ষা সংশ্লিষ্টরা মনে করেন বারবার সিদ্ধান্তের পরিবর্তনের কারণেই শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ কাজ করছে। শিক্ষার্থীদের দাবি, শিক্ষামন্ত্রণালয়ের সুনির্দিষ্ট কোনো রুপরেখা না থাকায় বিভ্রান্ত হচ্ছেন তারা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের পরীক্ষা দেয়ার সুবিধার জন্য প্রায় এক বছর পরে ১৩ই মার্চ থেকে বিশ্ববিদ্যালয়ের হল খুলে দেওয়ার কথা বলা হয়েছিলো। সর্বশেষ গত, ২২ ফেব্রুয়ারি শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলনে সব পরীক্ষা বাতিলের ঘোষণা দেয়া হয়।

এ বিষয়ে ঢাবি শিক্ষার্থী মো. মনিরুজ্জামান বাংলাদেশ জার্নালকে বলেন, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত অনুয়ায়ী গ্রাম থেকে ঢাকায় এসেছি। পরীক্ষায় বসার প্রস্তুতিও নিচ্ছিলাম। এই মুহূর্তে এমন সিদ্ধান্ত সব পরিকল্পনা নষ্ট করা হলো।

এমন পরিস্থিতিতে শুধু ঢাকা বিশ্ববিদ্যালয় নয়, পরীক্ষার দাবিতে উত্তাল দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। বৃহস্পতিবার রাজধানীসহ বিভাগীয় ও জেলা শহরে দিনব্যাপী চলে শিক্ষার্থীদের বিক্ষোভ। গার্হস্থ্য অর্থনীতি কলেজের শিক্ষার্থীর উপর পুলিশের লাঠিপেটার ঘটনাও ঘটেছে। এছাড়া দেশের জেলায় জেলায় শিক্ষার্থীদের বিক্ষোভ ও পুলিশের প্রত্যাহার হওয়ার মত ঘটনা ঘটেছে। বিশ্ববিদ্যালয় ও জেলা প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন সূত্রে এসব তথ্য পাওয়া গেছে।

গত সোমবার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ২৪ মে থেকে দেশের পাবলিক, প্রাইভেট এবং বিশেষায়িত সব ধরনের বিশ্ববিদ্যালয় ও ১৭ মে থেকে আবাসিক হল খুলে দেওয়ার সিদ্ধান্তের কথা জানান। শিক্ষামন্ত্রীর এমন সিদ্ধান্তের প্রতিবাদে ও পরীক্ষার দাবিতে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পরীক্ষার দাবিতে দেশ জুড়ে আন্দোলন শুরু করেছে। আর আগে আন্দোলন করে রাজধানীর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বলেছেন, সরকার দাবি মেনে না নিলে সারাদেশে আন্দোলন শুরু হবে।

এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে এক শিক্ষাবিদ বলেন, চলমান পরিস্থিতি সম্পর্কে আমি কোন মন্তব্য করতে চাইনা। তবে পরিস্থিতি শান্ত করতে সরকারকে যথাযথ পদক্ষেপ নেয়া উচিত।

বাংলাদেশ জার্নাল/একে/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত